কাশ্মীর সমস্যা নিয়ে গণভোটের দাবি পাক প্রধানমন্ত্রীর

কাশ্মীর সমস্যার স্থায়ী সমাধানে এবার গণভোটের দাবি তুলেছেন পাক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ। শুক্রবার নিউ ইয়র্কে রাষ্ট্রসংঘের সাধারণসভায় তিনি বলেন, দীর্ঘদিন ধরে যন্ত্রণা ভোগ করছেন জম্মু ও কাশ্মীরের মানুষ। তাঁদের কথা চিন্তা করে এবার উদ্যোগী হতে হবে রাষ্ট্রসংঘকেই। পাক প্রধানমন্ত্রীর দাবি, গত কয়েক দশক ধরে কাশ্মীর সমস্যার সমাধানের চেষ্টা চলছে। এ প্রসঙ্গে গোটা বিশ্বকে এগিয়ে আসার আহ্বান জানান নওয়াজ শরিফ।

Updated By: Sep 27, 2014, 12:10 PM IST
কাশ্মীর সমস্যা নিয়ে গণভোটের দাবি পাক প্রধানমন্ত্রীর

ওয়েব ডেস্ক: কাশ্মীর সমস্যার স্থায়ী সমাধানে এবার গণভোটের দাবি তুলেছেন পাক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ। শুক্রবার নিউ ইয়র্কে রাষ্ট্রসংঘের সাধারণসভায় তিনি বলেন, দীর্ঘদিন ধরে যন্ত্রণা ভোগ করছেন জম্মু ও কাশ্মীরের মানুষ। তাঁদের কথা চিন্তা করে এবার উদ্যোগী হতে হবে রাষ্ট্রসংঘকেই। পাক প্রধানমন্ত্রীর দাবি, গত কয়েক দশক ধরে কাশ্মীর সমস্যার সমাধানের চেষ্টা চলছে। এ প্রসঙ্গে গোটা বিশ্বকে এগিয়ে আসার আহ্বান জানান নওয়াজ শরিফ।

 তিনি আরও বলেন যে একটা দায়িত্বশীল রাষ্ট্র হিসেব কাশ্মীর সমস্যার সমাধানে আলোচনায় বসতে রাজি ইসলামাবাদ। নিজের ভাষণে দু-দেশের বিদেশমন্ত্রকের সচিব পর্যায়ের বৈঠক বাতিলের জন্য ভারতকেই দায়ী করেন পাক প্রধানমন্ত্রী। রাষ্ট্রসংঘের সাধারণ সভায় তিনি বলেন, পাকিস্তান সম্পূর্ণরুপে অসামরিক পরমাণু প্রযুক্তিতে অংশগ্রহণে যোগ্য। তাঁর দাবি, ইসলামাবাদ সবসময় চেষ্টা করে শান্তিপূর্ণ পরিবেশ বজায় রাখতে। রাষ্ট্রসংঘের মহাসচিব বান কি মুনের সঙ্গে বৈঠকেও কাশ্মীর প্রসঙ্গ উত্থাপন করেন শরিফ। এ ব্যাপারে তাঁকেও উদ্যোগ নেওয়ার অনুরোধ জানান পাক প্রধানমন্ত্রী।

 

.