Russia-Ukraine War: রাশিয়া যুদ্ধ থামাবে? ইউক্রেনে শান্তি ফেরাতে মুখোমুখি বিশ্বের বিভিন্ন দেশ...

Russia-Ukraine War: শান্তি-প্রক্রিয়া চলছেই। ইউক্রেনে শান্তি ফিরিয়ে আনার জন্য ফের সর্বসম্মত সিদ্ধান্তে পৌঁছতে ৮৩টি দেশের মধ্যে বৈঠক হল। বারবার ব্যর্থ হচ্ছে আলোচনা, কিন্তু ফের বসছে বৈঠক। দেখা যাক এবার কী হয়?

Updated By: Jan 15, 2024, 01:45 PM IST
Russia-Ukraine War: রাশিয়া যুদ্ধ থামাবে? ইউক্রেনে শান্তি ফেরাতে মুখোমুখি বিশ্বের বিভিন্ন দেশ...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: শান্তি-প্রক্রিয়া চলছেই। ব্যর্থ হচ্ছে আলোচনা, কিন্তু ফের বসছে বৈঠক। আবারও বসল। ইউক্রেনে শান্তি ফিরিয়ে আনার জন্য সর্বসম্মত সিদ্ধান্তে পৌঁছতে ৮৩টি দেশের মধ্যে বৈঠক হল এবার। গতকাল রবিবার সুইজারল্যান্ডের দাভোসে এ সংক্রান্ত বৈঠকটি অনুষ্ঠিত হল। বৈঠকে সভাপতি বলেছেন, আলোচনায় রাশিয়াকে অন্তর্ভুক্ত করার বিষয়টি নিয়ে এখনও অবশ্য কোনও পাকাপাকি সিদ্ধান্ত হয়নি। 

আরও পড়ুন: Israel-Palestine War: খুঁজে-খুঁজে 'খুন'? রাজায়-রাজায় যুদ্ধ হয়, সাংবাদিকের প্রাণ যায়...

ইউক্রেনে রাশিয়ার হামলার দুবছর হতে চলল। এর একটা বিহিত দরকার। ইউক্রেনে পাকাপাকি শান্তি ফিরিয়ে আনতে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি ১০ দফা প্রস্তাব দিয়েছেন। সেই প্রস্তাবের ভিত্তিতে রবিবার ৮৩টি দেশের নিরাপত্তা উপদেষ্টারা এই নিয়ে চতুর্থবারের মতো আলোচনা করলেন। এর আগে তিনটি বৈঠক হয় হয়েছিল যথাক্রমে ২০২৩ সালের জুনে কোপেনহেগেন, অগস্টে জেদ্দায়, অক্টোবরে মাল্টায়।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির কার্যালয়ের শীর্ষ কর্মকর্তা আন্দ্রি ইয়েরমাক ও সুইজারল্যান্ডের পররাষ্ট্রমন্ত্রী ইগনাজিও ক্যাসিস যৌথভাবে ওই বৈঠকে সভাপতিত্ব করেন। ক্যাসিস বলেন, আমাদের প্রস্তুত থাকতে হবে, যাতে যে কোনও সময়ে রাশিয়ার সঙ্গে আলোচনার প্রক্রিয়া শুরু করে দেওয়া যায়। তিনি বলেন, এই আলোচনায় রাশিয়াকে অন্তর্ভুক্ত করার পথ খুঁজে বের করাটাই জরুরি। পাশাপাশি এই আলোচনায় ব্রাজিল, ভারত ও দক্ষিণ আফ্রিকাকে অন্তর্ভুক্ত করাটাও খুব জরুরি। আর আন্দ্রি ইয়েরমাক বলেন, কীভাবে শান্তি প্রতিষ্ঠা করা যাবে, তা নিয়ে মতভেদ থাকলেও স্বাধীনতা, অখণ্ডতা, সার্বভৌমত্ব বিষয়ে ঐকমত্য তৈরি করতেই হবে। নিজেদের অবস্থান ব্যাখ্যা করতে আফ্রিকা ও দক্ষিণ আমেরিকার দেশগুলির সঙ্গেও ইউক্রেন বৈঠক আয়োজনের চেষ্টা করছে বলে জানান ইয়েরমাক।

আরও পড়ুন: Massive Underwater Structure: প্রায় ১৫ কোটি বছর আগে মহাসমুদ্রের তলায় শুরু অবিশ্বাস্য কাণ্ড! আজও চলছে...

এদিকে, আজ, সোমবার জেলেনস্কির সুইজারল্যান্ড সফরে যাওয়ার কথা। সেখানে ব্যবসায়ী ও রাজনৈতিক ব্যক্তিদের বার্ষিক সম্মেলনে যোগ দেবেন তিনি।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.