গবেষকদের কর্মবিরতিতে চোখ কানা হওয়ার উপক্রম নাসার

একদল অজি মহাকাশবিজ্ঞানীর ধর্মঘটে বিপাকে নাসা। পরিস্থিতি এমনই যে সমস্যার সমাধানে নাক গলাতে হচ্ছে নাসাকে। তাড়াতাড়ি সমস্যার সমাধান না হলে ধাক্কা খাবে মহাকাশ গবেষণা। 

Updated By: Nov 22, 2017, 11:19 AM IST
গবেষকদের কর্মবিরতিতে চোখ কানা হওয়ার উপক্রম নাসার

নিজস্ব প্রতিবেদন: একদল অজি মহাকাশবিজ্ঞানীর ধর্মঘটে বিপাকে নাসা। পরিস্থিতি এমনই যে সমস্যার সমাধানে নাক গলাতে হচ্ছে নাসাকে। তাড়াতাড়ি সমস্যার সমাধান না হলে ধাক্কা খাবে মহাকাশ গবেষণা। 

অস্ট্রেলিয়ার ক্যানবেরায় রয়েছে একটি ডিপ স্পেস সেন্টার। বিশ্বে এরকম মোট ৩টি জায়গা থেকে ভয়েজার, নিউ হরাইজেনস, জুনো-র মতো দূরতম মহাকাশে এক ডজন যানের সঙ্গে যোগাযোগ রক্ষা করে মহাকাশসংস্থাগুলি। ক্যানবেরার ডিপ স্পেস সেন্টারের গবেষকদের অভিযোগ, অজি সরকারের নীতির জন্য বেতন বাড়ছে না ওই কেন্দ্রের কর্মীদের। যদিও তাঁদের বেতন বরাদ্দের বড় অংশ আসে নাসা থেকে। তা সত্ত্বেও বছরে ২ শতাংশের বেশি বেতনবৃদ্ধি হবে না বলে ঘোষণা করেছে অজি কর্তৃপক্ষ।

আরও পড়ুন - খুন ভদ্রেশ্বর পুরসভার চেয়ারম্যান

এতেই বুধবার কর্মবিরতি শুরু করেছেন ক্যানবেরার ডিপ স্পেস সেন্টারের গবেষকরা। ঘণ্টাখানেক কর্মবিরতির পর নড়ে চড়ে বসে নাসা কর্তৃপক্ষ। কর্মী সংগঠনগুলির সঙ্গে শুরু হয় মধ্যস্থতা। 

ক্যানবেরায় কর্মবিরতির ফলে অতিরিক্ত সময় কাজ করতে হচ্ছে ক্যালিফোর্নিয়া ডিপ স্পেস সেন্টারের গবেষকদের। কেন জল এতদূর গড়াল, জানতে কোমর বেঁধে নেমেছে নাসা।  

.