প্লুটোর 'হৃদয়ে' জমাট বাঁধা শৈত্যের সন্ধান দিল নতুন দিগন্ত

প্লুটোর 'হৃদয়ে' জমাট বাঁধা বরফের বিস্তীর্ণ সমতলভূমির সন্ধান পেল নাসার মহাকাশযান 'নিউ হরাইজনস'। বিজ্ঞানীদের মতে এই সমতল অঞ্চল ১০ কোটি বছরের পুরনো। ভূতাত্ত্বিক প্রক্রিয়ার মাধ্যমে এই অঞ্চলটি এখনও ধীরে ধীরে গড়ে উঠছে।

Updated By: Jul 20, 2015, 05:38 PM IST
 প্লুটোর 'হৃদয়ে' জমাট বাঁধা শৈত্যের সন্ধান দিল নতুন দিগন্ত

ওয়েব ডেস্ক: প্লুটোর 'হৃদয়ে' জমাট বাঁধা বরফের বিস্তীর্ণ সমতলভূমির সন্ধান পেল নাসার মহাকাশযান 'নিউ হরাইজনস'। বিজ্ঞানীদের মতে এই সমতল অঞ্চল ১০ কোটি বছরের পুরনো। ভূতাত্ত্বিক প্রক্রিয়ার মাধ্যমে এই অঞ্চলটি এখনও ধীরে ধীরে গড়ে উঠছে।

প্লুটোর মধ্যভাগের বাঁদিকে বরফ পাহাড়ের উত্তর দিকে এই হিমায়িত সমতল অঞ্চলটির অবস্থান।

''খুব সহজে এই বিস্তৃত অঞ্চলটির ব্যাখা সম্ভব নয়।'' জানিয়েছেন নাসার নিউ হরাইজনস জিওলজি, জিওফিজিক্স অ্যান্ড ইম্যাজিং টিম-এর (GGI) নেতা জেফ মুর।

এই হিমায়িত সমতল অঞ্চলের সঙ্গে পৃথিবীর ফাটল ধরা বরফ ঢাকা অঞ্চলের মিল রয়েছে। এই সমতল অঞ্চলটির নাম দেওয়া হয়েছে 'স্পুটনিক প্ল্যানাম'।

মোটামুটি ২০ কিলোমিটার বিস্তৃত এই অঞ্চলটির উপরিভাগ ফাটল ধরা, অনিয়মিত আকৃতির অংশ নিয়ে গঠিত। অঞ্চলটির চতুর্দিকে অগভীর খাত রয়েছে।

মাটি শুকিয়ে গিয়ে গেলে যেমন সারফেস মেটেরিয়ালের মধ্যে সংকোচনের ফলে অনিয়মিত আকার তৈরি হয়, ঠিক সেই কারণেই সম্ভবত প্লুটোর মধ্যের এই সমতল অংশটিতে অনিয়মিত আকৃতির অংশ সৃষ্টি হয়েছে।

অন্য একটি মতে, বস্তুকণার স্থানান্তরের মাধ্যমে তাপ সঞ্চারিত হওয়ার ফলে এই অঞ্চলটি অনিয়মিত আকৃতির হয়েছে।

প্লুটোর মধ্যে এই পরিচলন সম্ভবত উপরিতলের জমাট বাঁধা কার্বন মনোক্সাইড, মিথেন ও নাইট্রোজন কণার মধ্যে হয়। প্লুটোর অভ্যন্তরের উষ্ণতার ফলে এই বস্তুকণাগুলির স্থানান্তকরণ ঘটে।
   

.