নিশ্চিন্তে থাকুন, ৪ ফেব্রুয়ারি পৃথিবী ধ্বংস হচ্ছে না

নাসার জেট প্রোপালসন ল্যাবরেটরির সেন্টার ফর নিয়ার-আর্থ-অবজেক্ট স্টাডিজ-র ম্যানেজার পল কোডাস জানাচ্ছেন, “১৪ বছর ধরে ওই গ্রহাণুর উপর নজর রাখা হচ্ছে। এখনও পর্যন্ত নির্দিষ্ট কক্ষপথেই যাচ্ছে এটি।”

Updated By: Jan 22, 2018, 03:44 PM IST
নিশ্চিন্তে থাকুন, ৪ ফেব্রুয়ারি পৃথিবী ধ্বংস হচ্ছে না

নিজস্ব প্রতিবেদন: ৪ ফেব্রুয়ারি পৃথিবীর ‘ডুমস ডে’! এই দিনই '২০০২ এজে ১২৯' নামের গ্রহাণু ধেয়ে আসছে পৃথিবীর দিকে! এমন হেডলাইন তৈরি করে বিভিন্ন সংবাদমাধ্যম 'বাজার গরম' করলেও, মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা-র তরফে জানিয়ে দেওয়া  হয়েছে, পৃথিবীর সঙ্গে কোনও সংঘাত হচ্ছে না ওই গ্রহাণুর।

আরও পড়ুন- ঝুঁকলেই স্তনযুগল দেখা যায়, তাই সটান চিঠি সরকারকে!

নাসা জানাচ্ছে, ৪ ফেব্রুয়ারি পৃথিবীর ‘কাছ’ দিয়ে বেরিয়ে যাবে ‘এজে১২৯’ গ্রহাণু। তাদের হিসাব অনুযায়ী, ওই দিন পৃথিবী থেকে গ্রহাণুটির দূরত্বের ব্যবধান থাকবে ৪০ লক্ষ ২০ কিলোমিটার। অর্থাত্, পৃথিবী এবং চাঁদের মধ্যে যে দূরত্ব তার দশ গুণ দূর দিয়ে যাবে ওই গ্রহাণু। তবে, ওই গ্রহাণুর উপর পুঙ্খানুপুঙ্খ নজর থাকবে বিজ্ঞানীদের। নাসা জানাচ্ছে, গ্রহাণুটির আয়তন ০.৫ থেকে ১.২ কিলোমিটার। জ্যোতির্বিজ্ঞানীরা আরও জানিয়েছেন, গ্রহাণুটি নাকি একটি বহুতল বাড়ির মতো দেখতে।

আরও পড়ুন- বিয়ে করবেন, তাই লোম ছাঁটছেন 'লোমশ মহিলা'

নাসার জেট প্রোপালসন ল্যাবরেটরির সেন্টার ফর নিয়ার-আর্থ-অবজেক্ট স্টাডিজ-র ম্যানেজার পল কোডাস জানাচ্ছেন, “১৪ বছর ধরে ওই গ্রহাণুর উপর নজর রাখা হচ্ছে। এখনও পর্যন্ত নির্দিষ্ট কক্ষপথেই যাচ্ছে এটি।” তিনি আরও বলেন, “আমাদের গবেষণা অনুযায়ী, ওই গ্রহাণুর সঙ্গে পৃথিবীর কোনও সংঘাত হবে না। এমনকী আগামী ১০০ বছরেও ওই গ্রহাণু পৃথিবীর ধারে কাছে আসবে না।”

আরও পড়ুন- অমরত্ব দিল মৃত্যুর একদিন আগের ফেসবুক পোস্ট

দেখুন ভিডিও

.