Bangladesh-কে ১২ লক্ষ Vaccine ডোজ উপহার Narendra Modi-র

ভারত-বাংলাদেশ পারস্পরিক বন্ধুত্বকে আরও দৃঢ় করতেই ভ্যাকসিন উপহার দেওয়ার সিদ্ধান্ত বলে মনে করছেন ওয়াকিবহালমহল

Updated By: Mar 26, 2021, 12:49 PM IST
Bangladesh-কে ১২ লক্ষ Vaccine ডোজ উপহার Narendra Modi-র

নিজস্ব প্রতিবেদন: ৪৯৭ দিন পর বিদেশ সফরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। দু’দিনের সফরে বাংলাদেশে ইতিমধ্যে পৌঁছে গিয়েছেন প্রধানমন্ত্রী। সাভারে জাতীয় স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ করে একাত্তরের মুক্তিযুদ্ধের বীর শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়েছেন তিনি। এরপরই ১২ লাখ ভ্যাকসিন ডোজ বাংলাদেশকে উপহার দিলেন নরেন্দ্র মোদী। পাশাপাশি এই সফরের সময় নয়াদিল্লি ও ঢাকার মধ্যে কমপক্ষে পাঁচটি এএমইউ (AMU) স্বাক্ষর হওয়ার সম্ভাবনা রয়েছে। 

 

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর অনুষ্ঠানে যোগ দিতেই  প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আজ শুক্রবার সকালে দুই দিনের সফরে ঢাকায় পৌঁছান। মূলত, বাংলাদেশে প্রধানমন্ত্রী শেখ হাসিনার আমন্ত্রণেই তিনি বাংলাদেশে সফর করছেন।

 

গতবছরের নভেম্বরে ভারতের কাছ থেকে ৩ কোটি কোভিড টিকা কেনার কথা জানিয়েছিল বাংলাদেশ। এরপর, ভারতে গণটিকাকরণ শুরু হলে পড়শি বন্ধুরাষ্ট্র বাংলাদেশের দিকেও সাহায্যের হাত বাড়িয়ে দেয় ভারত সরকার। সেবার সেরাম ইনস্টিটিউটের কোভিশিল্ড ভ্যাকসিনের (Covidshield) ২০ লক্ষ ডোজ উপহার হিসেবে তুলে দেওয়া হয় বাংলাদেশ সরকারের হাতে। গত ২০ জানুয়ারি একটি বিশেষ বিমানে তা পৌঁছয় ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে। ভারত-বাংলাদেশ পারস্পরিক বন্ধুত্বকে আরও দৃঢ় করতেই ভ্যাকসিন উপহার দেওয়ার সিদ্ধান্ত বলে খবর নয়াদিল্লি সূত্রে।

.