পৃথিবীর অভ্যন্তর থেকে মিলছে অদ্ভুত শব্দ সংকেত!

কানাডার তিরবর্তী অঞ্চলে আর্টিক সাগরের গভীরে গত কয়েক মাস ধরে শোনা যাচ্ছে একটি অদ্ভুদ শব্দ। জাহাজ, নৌকা বা যে কোনও ধরনের সামুদ্রিক যান নিয়ে ওই অঞ্চলের উপর দিয়ে গেলেই শোনা যাচ্ছে ওই শব্দ। কখনও তা শুনতে বেলের মতো, আবার কখনও তা বিপ শব্দের মতো শোনাচ্ছে। শব্দটি নেয় চলছে নানা গবেষণাও।

Updated By: Nov 6, 2016, 03:00 PM IST
পৃথিবীর অভ্যন্তর থেকে মিলছে অদ্ভুত শব্দ সংকেত!

ওয়েব ডেস্ক : কানাডার তিরবর্তী অঞ্চলে আর্টিক সাগরের গভীরে গত কয়েক মাস ধরে শোনা যাচ্ছে একটি অদ্ভুদ শব্দ। জাহাজ, নৌকা বা যে কোনও ধরনের সামুদ্রিক যান নিয়ে ওই অঞ্চলের উপর দিয়ে গেলেই শোনা যাচ্ছে ওই শব্দ। কখনও তা শুনতে বেলের মতো, আবার কখনও তা বিপ শব্দের মতো শোনাচ্ছে। শব্দটি নেয় চলছে নানা গবেষণাও।

কিন্তু কী এই শব্দ?

কানাডার জাতীয় বিপর্যয় মোকাবিলা দফতরের এক প্রতিনিধি দল বেশকিছু দিন ধরেই সেখানে পরীক্ষা চালাচ্ছে শব্দটি নিয়ে। একাধিক তত্ব উঠে আসলেও, সেখানে শব্দের উত্স সম্পর্কে তেমন পাকা কোনও প্রমাণ পাওয়া যাচ্ছে না। তবুও, তার মধ্যে একটি তত্ব নিয়ে এখন গবেষণা চলছে।

কী সেই তত্ব?

বলা হচ্ছে, কানাডা উপকূল সংলগ্ন একটি কয়লা খনির পক্ষ থেকে মাটি পরীক্ষার জন্য কিছুদিন আগে সোনার সার্ভে করা হয়। যদিও, সেই সংস্থার পক্ষ থেকে এই দাবী অস্বীকার করা হয়েছে।

অপর তত্ব অনুসারে বলা হচ্ছে গ্রিনপিস নামে একটি সংস্থার পক্ষ থেকে শিকারের উদ্দেশ্যে ইচ্ছা করে এই শব্দ করা হচ্ছে। এর ফলে, যাতে সেখানে বন্যপ্রাণীরা সেখান থেকে পালিয়ে যায়।

এই তত্বগুলো সামনে এলেও, আসল সত্যিটা এখনও সামনে আসেনি। আর এর ফলেই তৈরি হয়েছে আতঙ্ক। 

.