অতলান্তিক রহস্য! সাগরের বুকে জ্বলছে লাল আভা...

আটলান্টিক মহাসাগরে দেখা গেছে এক 'অদ্ভুত' এবং ভয়ঙ্কর লাল আলো। ইন্টারনেটে ঝড় তুলেছে সেই আলোর ছবি। একজন টুইটার ব্যবহারকারী একটি ফ্যাক্ট-ফাইন্ডার সংস্থাকে ট্যাগ করেছেন এবং ভিডিও সম্পর্কে তাদের চিন্তাভাবনা জিজ্ঞাসা করেছেন। এর উত্তরে, HoaxEye সংস্থাটি উত্তর দিয়েছে যে লাইটগুলি এলইডি মাছ ধরার নৌকা থেকে এসেছে। তারা এর সঙ্গে আরও জানিয়েছেন যে ২০১৪ সালেও একই ঘটনা লক্ষ্য করা গিয়েছে।

Updated By: Jul 29, 2022, 11:23 AM IST
অতলান্তিক রহস্য! সাগরের বুকে জ্বলছে লাল আভা...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আটলান্টিক মহাসাগরে দেখা গেছে এক 'অদ্ভুত' এবং ভয়ঙ্কর লাল আলো। ইন্টারনেটে ঝড় তুলেছে সেই আলোর ছবি। একজন রেডডিট ব্যবহারকারী এই ছবি শেয়ার করছেন। তাঁর শেয়ার করা এই ছবিটি ভাইরাল হয়েছে এবং নেটিজেনদের মধ্যে তুমুল চাঞ্চল্য সৃষ্টি করেছে। অনেকেই এই ঘটনাটি ব্যাখ্যা করার জন্য বিভিন্ন তত্ত্ব নিয়ে এসেছে। কয়েকজন এও জানিয়েছে যে এই ঘতনার সঙ্গে তাঁরা বিভিন্ন সিনেমার মিল পেয়েছেন।

ছবির সঙ্গে তিনি লিখেছেন, "আটলান্টিকের উপর রহস্যময় লাল আভা দেখা গেছে, পাইলট বলেছেন যে তিনি এর মতো কিছু দেখেননি। জুলাই ২০২২ এর মাধ্যমে।” ছবিটিতে মেঘের মধ্যে থেকে একটি উজ্জ্বল লাল আভা দেখা যাচ্ছে।

চার দিন আগে শেয়ার হওয়ার পর থেকে, পোস্টটিতে ১.১ লক্ষেরও বেশি আপভোট পেয়েছে এবং সেই ভোটের সংখ্যা রোজই বাড়ছে। এই পোস্টে বিভিন্ন মানুষ বিভিন্ন মন্তব্য করেছেন। আবার কেউ কেউ অবশ্য ঘটনার পিছনের ব্যাখ্যা দেওয়ারও চেষ্টা করেছেন। একজন ইখেছেন যে এই আলোগুলি সারে মাছ ধরার জন্য ব্যবহৃত নৌকা যেগুলিতে লাল রঙের এলইডি লাগানো রয়েছে। একটি প্রতিবেদনে জানা গিয়েছে, মাছ ধরার নৌকাগুলি প্রায়ই সারি মাছকে আকর্ষণ করতে এলইডি লাইট ব্যবহার করে।

 

ছবিটি ছাড়াও, একটি ভিডিও টুইটারে দেখা গিয়েছে। মাইক্রো-ব্লগিং প্ল্যাটফর্মের একজন ব্যবহারকারী ভিডিওটি শেয়ার করার সময় লিখেছেন, ‘আটলান্টিক মহাসাগরের উপর একটি রহস্যময় লাল আভা দেখতে পাওয়ার ভিডিও ফুটেজ’।

 

আরও পড়ুন: Two Big Asteroids: ২৪ ঘণ্টার মধ্যে ধেয়ে আসছে বিশাল দুই গ্রহাণু, পৃথিবীর সঙ্গে ধাক্কা...

একজন টুইটার ব্যবহারকারী একটি ফ্যাক্ট-ফাইন্ডার সংস্থাকে ট্যাগ করেছেন এবং ভিডিও সম্পর্কে তাদের চিন্তাভাবনা জিজ্ঞাসা করেছেন। এর উত্তরে, HoaxEye সংস্থাটি উত্তর দিয়েছে যে লাইটগুলি এলইডি মাছ ধরার নৌকা থেকে এসেছে। তারা এর সঙ্গে আরও জানিয়েছেন যে ২০১৪ সালেও একই ঘটনা লক্ষ্য করা গিয়েছে। যদিও, টুইটারেও কিছু লোক এই ঘটনাকে স্ট্রেঞ্জার থিংসের সঙ্গে তুলনা করেছেন।

এনসাইক্লোপিডিয়া ব্রিটানিকার মতে, সারি হল ছোট মাছ। এর দৈর্ঘ প্রায় ১৪ ইঞ্চি। এই মাছের বৈশিষ্ট্য হল ঠোঁটের মতো কিন্তু দুর্বল দাঁতযুক্ত চোয়াল এবং পিঠের ও পায়ু পাখনার পিছনে ছোট ফিনলেটের সারি থাকে।

গ্রীষ্ম এবং নাতিশীতোষ্ণ জলে পাওয়া যায় এই মাছ। এরা জলস্তরের উপরের দিকে থাকে এবং সাধারণত জলের উপরে লাফ দেয় এবং ভেসে থাকে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.