Sheikh Hasina | Muhammad Yunus: ভারত হাসিনাকে না ফেরালে বাংলাদেশে শান্তি ফিরবে না: ইউনূস

Bangladesh: শেখ হাসিনা ভারতে বসে কথা বলছেন, নির্দেশনা দিচ্ছেন; এটা কেউই পছন্দ করছে না বলে দাবি করেন অন্তর্বর্তী সরকারের প্রধান ড. মহম্মদ ইউনূস। পাশাপাশি তিনি বলেন যে বাংলাদেশে শান্তি ফিরিয়ে আনতে শেখ হাসিনাকে দেশে ফিরিয়ে শাস্তি দেওয়া জরুরি। 

Updated By: Sep 5, 2024, 07:39 PM IST
Sheikh Hasina | Muhammad Yunus: ভারত হাসিনাকে না ফেরালে বাংলাদেশে শান্তি ফিরবে না: ইউনূস

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ভারতে বসে বাংলাদেশ (Bangladesh) সম্পর্কে প্রাক্তন প্রধানমন্ত্রী শেখ হাসিনার (Sheikh Hasina) সাম্প্রতিক রাজনৈতিক বক্তব্যকে ‘অবন্ধুসুলভ আচরণ’ বলে বর্ণনা করেছেন অন্তর্বর্তী সরকারের প্রধান ড. মহম্মদ ইউনূস (Dr. Muhammad Yunus)। একই সঙ্গে বাংলাদেশ তাকে ফিরিয়ে আনার অনুরোধ না করা পর্যন্ত হাসিনাকে চুপ থাকতে হবে বলেও মন্তব্য করেন তিনি। বৃহস্পতিবার পিটিআইকে দেওয়া এক সাক্ষাৎকারে ড. ইউনূস বলেন জানান যে বাংলাদেশে শান্তি ফিরিয়ে আনতে হাসিনাকে ফেরত আনতে হবেই। 

আরও পড়ুন- Bratya Basu: 'জাতীয় পুরস্কার ফেরত দেবেন তো?', উত্তপ্ত আবহেই সহশিল্পীদের প্রশ্ন ব্রাত্যর...

ড. ইউনূস পিটিআইকে বলেন, 'ভারতে তার (শেখ হাসিনার) অবস্থান নিয়ে কেউ স্বাচ্ছন্দ্যবোধ করছে না। কারণ তাকে বিচারের আওতায় আনতে আমরা তাকে ফেরত চাই। তিনি ভারতে আছেন। মাঝে মাঝে তিনি কথা বলছেন। এটাই সমস্য সৃষ্টি করছে। যদি তিনি চুপ থাকতেন, তাহলে আমরা তাকে ভুলে যেতাম। মানুষ তাকে ভুলে যেত। তিনি তার নিজের জগতে থাকতেন। কিন্তু তিনি ভারতে বসে কথা বলছেন, নির্দেশনা দিচ্ছেন; এটা কেউই পছন্দ করছে না। এটা আমাদের বা ভারতের জন্য ভালো নয়। এটি নিয়ে অস্বস্তি রয়েছে'।

ড. ইউনূস আরও বলেন, 'সবাই এটা বুঝতে পারছে। আমরা বেশ দৃঢ়ভাবে বলেছি যে তার চুপ থাকা উচিত। এটি আমাদের প্রতি একটি অবন্ধুত্বপূর্ণ ইঙ্গিত; তাকে সেখানে আশ্রয় দেয়া হয়েছে এবং তিনি সেখান থেকে প্রচার চালাচ্ছেন। এমন নয় যে তিনি স্বাভাবিকভাবে সেখানে গেছেন। গণঅভ্যুত্থান ও জনরোষের কারণে তিনি পালিয়ে গেছেন। হাসিনা ব্যতীত বাংলাদেশের সবাই ইসলামবাদী, ভারতকে এই ধারণা থেকে বের হতে হবে। বাংলাদেশ তাকে (হাসিনা) ফেরত আনবে। কারণ এটাই জনগণের চাওয়া। তা না হলে বাংলাদেশের মানুষ শান্তিতে থাকবে না। তিনি যে ধরনের নৃশংসতা করেছেন, তাকে এখানে সবার সামনে বিচার করতে হবে'।

আরও পড়ুন- Dev on R G Kar Incident: 'এই কন্যাশ্রী, রূপশ্রী প্রকল্পের কোনও মানে নেই যদি না...' আরজি কর নিয়ে বিস্ফোরক দেব!

বাংলাদেশ-ভারত সম্পর্কের ভবিষ্যত নিয়ে কথা বলার সময় ড. ইউনূস ভারতের সঙ্গে সুসম্পর্কের ইচ্ছে প্রকাশ করেন। তবে তিনি জোর দিয়ে বলেন, 'নয়াদিল্লিকে এই মনোভাব ত্যাগ করতে হবে যে শুধুমাত্র হাসিনার নেতৃত্বই বাংলাদেশের স্থিতিশীলতা নিশ্চিত করে। উভয় দেশকে একসঙ্গে কাজ করতে হবে এবং এটি (দুই দেশের সম্পর্ক) বর্তমানে নিচের দিকে যাচ্ছে। আমাদের এই সম্পর্ক উন্নত করতে একসঙ্গে কাজ করতে হবে'।

 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.