লিবিয়ায় গণঅভ্যুত্থানের হুমকি গদ্দাফি পুত্রের

মুয়াম্মর গদ্দাফির পতনের পর এক বছরও হয়নি। ফের গণঅভ্যুত্থানের ভ্রূকুটি লিবিয়ায়। এবার গণঅভ্যুত্থানের হুমকি দিলেন মুয়াম্মর গদ্দাফির পুত্র সাদি গদ্দাফি। শুক্রবার আল আরবিয়া চ্যানেলকে ফোনে সাদি জানান, তাঁর বাবার মৃত্যুর পর লিবিয়ার বর্তমান সরকার বিরোধীদের সঙ্গে নিত্য যোগাযোগ রেখে চলেছেন তিনি।

Updated By: Feb 11, 2012, 12:49 PM IST

মুয়াম্মর গদ্দাফির পতনের পর এক বছরও হয়নি। ফের গণঅভ্যুত্থানের ভ্রূকুটি লিবিয়ায়। এবার গণঅভ্যুত্থানের হুমকি দিলেন মুয়াম্মর গদ্দাফির পুত্র সাদি গদ্দাফি। শুক্রবার আল আরবিয়া চ্যানেলকে ফোনে সাদি জানান, তাঁর বাবার মৃত্যুর পর লিবিয়ার বর্তমান সরকার বিরোধীদের সঙ্গে নিত্য যোগাযোগ রেখে চলেছেন তিনি। যে কোনও মুহূর্তে তিনি লিবিয়ায় ফিরবেন।
গত বছর অগাস্টে লিবিয়ার অন্তর্বর্তীকালীন সরকার ন্যাশনাল ট্রানজিশনাল কাউন্সিল (এনটিসি) ত্রিপলি দখল নেওয়ার পর নাইজের সীমান্ত দিয়ে পালিয়ে যান সাদি। এদিন ফোনে সাদি জানিয়েছেন, নাইজের থেকে এনটিসি-র সেনা, গদ্দাফি পরিবারের অন্যান্য সদস্য ও সীমান্তরক্ষী বাহিনীর সঙ্গে যোগাযোগ রাখছেন তিনি। সাদি বলেন, ``এবারের গণঅভ্যুত্থান কোনও একটি নির্দিষ্ট অঞ্চলে সংগঠিত হবে না। উত্তর থেকে দক্ষিণ, পূর্ব থেকে পশ্চিম-- গোটা লিবিয়ার মানুষ সাক্ষী থাকবেন এই মহান অভ্যুত্থানের।``
গত বছর ২০ অক্টোবর লিবিয়ায় নিজের জন্ম-শহর সির্তেতে ন্যাশনাল ট্রানজিশন্যাল কাউন্সিল (এনটিসি)-এর জিনতান ব্রিগেডের যোদ্ধাদের হাতে মৃত্যু হয় লিবিয়ার প্রাক্তন শাসক মুয়াম্মর গদ্দাফির। বৈদ্যুতিন সংবাদমাধ্যমের সৌজন্যে সেই মৃত্যুর দৃশ্য প্রচারিত হয় ছিল বিশ্বজুড়ে। গদ্দাফি সরকারের পতনের পর ওই বছরই নভেম্বরে লিবিয়ার শাসনভার নেয় এনটিসি। লিবিয়ায় নির্বাচনের বিষয়ে সাদি বলেন, ``লিবিয়া একটি মুসলিম দেশ। আমরা নির্বাচন জানি না।``
তবে সাদি গদ্দাফির এদিনের হুমকি সম্বন্ধে মুখ খোলেনি লিবিয়ার অন্তর্বর্তীকালীন সরকার। যদিও লিবিয়ার মানবাধিকার কাউন্সিলের বক্তব্য, লিবিয়াবাসীদের মধ্যে উত্তেজনা ছড়াতেই এই ধরনের কথা বলছেন সাদি।

.