Moon Mars Venus: সন্ধে ৭টার পরে আকাশের দিকে মুখ তুলে তাকান! চোখে পড়বে বিরল দৃশ্য...

Moon Mars Venus in Unique Conjunction: চাঁদ মঙ্গল শুক্র। এক বিরল কনজাংকশন। আজ রাতে। তবে কোনও সরলরৈখিক কনজাংকশন নয়। পৃথিবীর সাপেক্ষে তাদের অবস্থান ক্রমশ বদলে বদলে যাবে।

Updated By: May 24, 2023, 03:39 PM IST
Moon Mars Venus: সন্ধে ৭টার পরে আকাশের দিকে মুখ তুলে তাকান! চোখে পড়বে বিরল দৃশ্য...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বিরল মহাজাগতিক ঘটনা। আজ ২৪ মে রাতের আকাশে ঘটতে চলেছে এই বিরল ঘটনা। চাঁদ মঙ্গল ও শুক্র এক বিশেষ অ্যালাইনমেন্টে এসে দাঁড়াবে। তবে এরা কোনও সরলরেখায় এসে দাঁড়াবে না। শুধু তাই নয়, পৃথিবীর সাপেক্ষে এদের অবস্থানও বদল হবে। তবে এরা যে-পজিশনেই থাকুক, এরা পৃথিবীর কাছাকাছি থাকবে।    

কনজাংকশন কী? 

আরও পড়ুন: Extreme Weather: আবহাওয়া নিয়ে আঁতকে-ওঠার মতো অবস্থা! মাত্র কয়েক বছরে ২০ লক্ষ মৃত্যু...

এটা একেবারেই আমাদের সৌরজগতের ব্যাপার। পৃথিবীর সাপেক্ষে যখন অন্য গ্রহগুলি পরস্পরের কাছাকাছি আসে, তখন এই গ্রহসংযোগ বা প্ল্যানেটরি কনজাংকশন তৈরি হয়। তবে বিজ্ঞানীরা বিষয়টি ব্যাখ্যা করে বলেন, গ্রহেরা যে সত্যিই পরস্পরের কাছে আসে তেমন ব্যাপার নয়। পৃথিবীর অবস্থানের সাপেক্ষে উক্ত গ্রহগুলি যেন কাছে আসে বলে মনে হয়। বাস্তবিকই ব্যাপারটা ঠিক এ ভাবে ঘটে না।

আসলে দুই বা ততোধিক গ্রহ যখন তাদের কক্ষপথে চলাচল করে তখন তাদের অবস্থান বদলের সূত্রে মনে হয়, তারা যেন তাদের পূর্ব অবস্থানের সাপেক্ষে পরস্পরের কাছে আসছে। এবং সবটাই পৃথিবী থেকে দেখার সাপেক্ষে। 

আরও পড়ুন: Byakuya: খেতে হবে না, এই আইসক্রিমের দাম শুনলেই আপনি ঠান্ডা হয়ে যাবেন...

সূর্যাস্তের ঠিক পরেই শুক্র গ্রহকে সব চেয়ে ভালো ভাবে দেখা যায়। আজ রাতে, এই শুক্রকে চাঁদের ঠিক পাশেই আবিষ্কার করা যাবে। সন্ধে ৭টার পরে এই দৃশ্য সব চেয়ে ভালো দেখা যাবে। আর মঙ্গলও ঠিক এই সময়েই উদিত হবে। ঠিক শুক্রের মাথার উপরে। আকাশ যদি বেশ পরিচ্ছন্ন থাকে তবে খালি চোখেই এই সুন্দর দৃশ্য দেখা যাবে। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.