উত্তর কোরিয়াকে সামরিক লড়াইয়ের হুমকি মুনের

অবস্থান বদলে গেল একশো আশি ডিগ্রি। দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রপতি নির্বাচন জিতেই মুন জ্য-ইন জানিয়ে দিয়েছিলেন যে প্রতিবেশী উত্তর কোরিয়ার সঙ্গে আলোচনার পথেই সমস্যার সমাধান করতে চান। কিন্তু আন্তর্জাতীক নিরাপত্তা পরিষদের বিধি নিষেধকে বুড়ো আঙুল দেখিয়ে আবারও কিম জং উনের দেশ ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা করায় বেজায় চটেছেন দক্ষিণ কোরিয়ার নবনির্বাচিত প্রেসিডেন্ট। মুন জানিয়ে দিযেছেন যে, এই পরিস্থিতিতে উত্তর কোরিযার সঙ্গে তাদের সামরিক লড়াই কার্যত অনিবার্য হয়ে পড়ছে।

Updated By: May 18, 2017, 09:58 PM IST
উত্তর কোরিয়াকে সামরিক লড়াইয়ের হুমকি মুনের

ওয়েব ডেস্ক: অবস্থান বদলে গেল একশো আশি ডিগ্রি। দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রপতি নির্বাচন জিতেই মুন জ্য-ইন জানিয়ে দিয়েছিলেন যে প্রতিবেশী উত্তর কোরিয়ার সঙ্গে আলোচনার পথেই সমস্যার সমাধান করতে চান। কিন্তু আন্তর্জাতীক নিরাপত্তা পরিষদের বিধি নিষেধকে বুড়ো আঙুল দেখিয়ে আবারও কিম জং উনের দেশ ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা করায় বেজায় চটেছেন দক্ষিণ কোরিয়ার নবনির্বাচিত প্রেসিডেন্ট। মুন জানিয়ে দিযেছেন যে, এই পরিস্থিতিতে উত্তর কোরিযার সঙ্গে তাদের সামরিক লড়াই কার্যত অনিবার্য হয়ে পড়ছে।

প্রসঙ্গত, উত্তর কোরিযার ক্রমবর্ধমান নিউক্লিয় অস্ত্র ক্ষমতার কথা মাথায় রেখেও দক্ষিণ কোরিয়ার প্রধান প্রশাসক জানিয়ে দিয়েছেন যে, তাঁর দেশও প্রত্যুত্তর দিতে পুরোপুরি প্রস্তুত। (আরও পড়ুন- পরমাণু মিসাইল উতক্ষেপণ উত্তর কোরিয়ার, নিন্দায় সরব বিশ্ব)

.