'ব্রেন ড্রেন' নয়, চাই 'ব্রেন গেইন', সান হোসেতে মোদী

সান হোসেতে ভারতীয় বংশোদ্ভূতদের মাঝে পৌঁছলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ১৮০০০ মানুষের সমাবেশ স্বাগত জানায় মোদীকে। গুগল ও ফেসবুক হেডকোয়ার্টার থেকে এদিন সান হোসের কনভেনশন সেন্টার পৌঁছন মোদী।দুই দেশের জাতীয় সঙ্গীত দিয়ে শুরু হয় অনুষ্ঠান। মোদী ভাষণের শুরুতেই বলেন, প্রায় ২৫ বছর পর আমি এখানে এলাম। ভারতে আজ ২৮ সেপ্টেম্বর, শহীদ ভগত্ সিংয়ের জন্মদিন। LIVE UPDATE-

Updated By: Sep 28, 2015, 03:26 PM IST
'ব্রেন ড্রেন' নয়, চাই 'ব্রেন গেইন', সান হোসেতে মোদী

ওয়েব ডেস্ক: সান হোসেতে ভারতীয় বংশোদ্ভূতদের মাঝে পৌঁছলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ১৮০০০ মানুষের সমাবেশ স্বাগত জানায় মোদীকে। গুগল ও ফেসবুক হেডকোয়ার্টার থেকে এদিন সান হোসের কনভেনশন সেন্টার পৌঁছন মোদী। দুই দেশের জাতীয় সঙ্গীত দিয়ে শুরু হয় অনুষ্ঠান। "ব্রেন ড্রেনকে ব্রেন গেইন-এ পরিণত করতে হবে", প্রবাসী ভারতীয়দের কাছে এটাই ছিল মোদীর বার্তা। মোদী ভাষণের শুরুতেই বলেন,  প্রায় ২৫ বছর পর আমি এখানে এলাম। ভারতে আজ ২৮ সেপ্টেম্বর, শহীদ ভগত্ সিংয়ের জন্মদিন। LIVE UPDATE-

"আমার সঙ্গে বলুন 'ভারত মাতা কী জয়' যাতে ভারত পর্যন্ত আওয়াজ পৌঁছয়", বক্তব্য শেষ করেন মোদী।

৯:১০- রাষ্ট্রপুঞ্জের দায়িত্ব নক্সা পরিষ্কার রাখা, রাষ্ট্রপুঞ্জ কাউকে সন্ত্রাসবাদী, কাউকে মানববাদী মনে করে, নক্সা পরিষ্কার হওয়া চাই। রাষ্ট্রপুঞ্জের ৭০তম বার্ষিকীতে এটা পরিষ্কার করা উচিত্ কারা সন্ত্রাসের পক্ষে, কারা মানুষের পক্ষে।

৯:০০- সন্ত্রাস ও গ্লোবাল ওয়ার্মিং পৃথিবীর সবথেকে বড় দুটি সমস্যা। আমরা শান্তির প্রচারক গান্ধী, বুদ্ধর দেশের লোক।

৮:৫২- জেএএম প্রকল্প সফল হয়েছে। 'জে' অর্থাত্ 'জন ধন' অ্যাকাউন্ট, 'এ' অর্থাত্ 'আধার কার্ড' ও 'এম' অর্থাত্ 'মোবাইল গভার্নেন্স'।

৮:৪০- আমরা কিষাণ সয়েল হেলথ কার্ড নিয়ে এসেছি। আমি গর্বিত যে ৩০ লক্ষ মানুষ গ্যাসে ভর্তুকি ছেড়ে দিয়েছেন। আমরা শূন্য রাশি দিয়ে ব্যাঙ্ক অ্যাকাউন্ট শুরু করার যোজনা নিয়ে এসেছি যাতে হতদরিদ্র মানুষরাও ব্যাঙ্ক অ্যাকাউন্ট খুলতে পারেন। এখন দেশের ১৮ কোটি মানুষের ব্যাঙ্ক অ্যাকাউন্ট রয়েছে।

৮:১০- আজ আপনাদের সামনে দাঁড়িয়ে রয়েছি, আমার বিরুদ্ধে কি দুর্নীতির অভিযোগ রয়েছে?

৮:০৭- আজ বিশ্ব আশা ও আত্মবিশ্বাসের জন্য ভারতের দিকে তাকিয়ে। আজ, ক্ষমতায় আসার ১৬ মাস পর আমি আপনাদের সার্টিফিকেট চাইছি। আমি কি কাজ করছি? আমি কি প্রতিশ্রিতি রাখতে পারছি?

৮:০০- ভারতের স্বাধীনতা সংগ্রামে গদর পার্টির অবদান কে ভুলতে পারে। আমাদের শিখ ভাইরা বহু বছর আগে এখানে এসে বসবাস শুরু করেন। যখন ভারত স্বাধীনতা চেয়েছিল, এখানে সংগ্রাম শুরু হয়েছিল।

৭:৪৮- কম্পিউটার কিবোর্ডে আমাদের আঙুল জাদু দেখিয়েছে। ভারত নিজেদের পরিচিতি তৈরি করেছে।

৭:৩৩- ২৫ বছর পর এখানে এলাম, অনেক পরিবর্তন হয়েছে।

অনুষ্ঠান সুষ্ঠ ভাবে পরিচালনার দায়িত্বে ছিলেন ১২০০ হাজারেরও বেশি স্বেচ্ছাসেবক। সাড়ে ১৮ হাজার টিকিট বিক্রির রেকর্ড গড়ে 'মোদী মোদী' ধ্বনির মাঝে স্যাপ সেন্টারে পৌঁছন মোদী। বিশ্বের টেক হাব হিসেবে পরিচিত স্যাপ সেন্টার সিলিকন ভ্যালির সবথেকে বড় ইনডোর স্টেডিয়াম।  

.