'৭ সপ্তাহের গর্ভচ্যুত ভ্রূণ', মৃত সন্তানের জন্য মায়ের চিঠি

মায়ের গর্ভের থেকে নিরাপদ স্থান পৃথিবী কেন, সারা বিশ্ব ব্রহ্মাণ্ডে আর কোথাও হয়? এক একটা দিন। একটু একটু করে দাঁনা বাঁধে একটা প্রাণ। শরীর, চোখ, হৃদপিণ্ড। সবটাই জন্ম নেয় গর্ভে। 'রিলে'র ক্ষেত্রেও তেমনটাই হচ্ছিল। ৪৯টি দিন। ৭ সপ্তাহ ধরে বেড়ে উঠছিল  'রিলে'। ভূমিষ্ঠ হতে অনেকটাই সময় বাকি ছিল। কিন্তু রিলে পৃথিবীর আলো দেখতে পারল না। ৫০ নম্বর দিনেই গর্ভপাত। মায়ের মনের ইচ্ছা ছিল ছোট্ট রিলেকে দেখতে চান। তাই বাড়িতেই জলের ওপর জন্ম হল 'মৃত' রিলের। রিলের আস্তানা ছিল মায়ের গর্ভ। পৃথিবীতে এসে ঠাই পেল জল ভর্তি পাত্রে। এটাই মায়ের স্নেহ। আস্তাকুড়ে ফেলে না দিয়ে রিলেকে তিনি তুলে ধরলেন জগৎ সমুখে। ফেসবুকে পোস্ট করলেন নিজের ৭ সপ্তাহের সন্তানের ছবি। অবাক হল সারা পৃথিবী।

Updated By: Nov 17, 2015, 12:47 PM IST
'৭ সপ্তাহের গর্ভচ্যুত ভ্রূণ', মৃত সন্তানের জন্য মায়ের চিঠি

ওয়েব ডেস্ক: মায়ের গর্ভের থেকে নিরাপদ স্থান পৃথিবী কেন, সারা বিশ্ব ব্রহ্মাণ্ডে আর কোথাও হয়? এক একটা দিন। একটু একটু করে দাঁনা বাঁধে একটা প্রাণ। শরীর, চোখ, হৃদপিণ্ড। সবটাই জন্ম নেয় গর্ভে। 'রিলে'র ক্ষেত্রেও তেমনটাই হচ্ছিল। ৪৯টি দিন। ৭ সপ্তাহ ধরে বেড়ে উঠছিল  'রিলে'। ভূমিষ্ঠ হতে অনেকটাই সময় বাকি ছিল। কিন্তু রিলে পৃথিবীর আলো দেখতে পারল না। ৫০ নম্বর দিনেই গর্ভপাত। মায়ের মনের ইচ্ছা ছিল ছোট্ট রিলেকে দেখতে চান। তাই বাড়িতেই জলের ওপর জন্ম হল 'মৃত' রিলের। রিলের আস্তানা ছিল মায়ের গর্ভ। পৃথিবীতে এসে ঠাই পেল জল ভর্তি পাত্রে। এটাই মায়ের স্নেহ। আস্তাকুড়ে ফেলে না দিয়ে রিলেকে তিনি তুলে ধরলেন জগৎ সমুখে। ফেসবুকে পোস্ট করলেন নিজের ৭ সপ্তাহের সন্তানের ছবি। অবাক হল সারা পৃথিবী।

নিজের সন্তানকে পৃথিবীতে তো নিয়ে এলেন, কিন্তু আলো দেখাতে পারলেন না। যন্ত্রণা কাতর মা তাই চিঠি লিখলেন। স্বর্গপুরীর ঠিকানায় যাবে এই চিঠি, যেখানে ঘুমাচ্ছে, তাঁর ছোট্ট রিলে।

আমার ছোট্ট রিলে,

তুমি স্বর্গে পৌঁছে গিয়েছো ৬ নভেম্বর। তোমাকে আমি ভূমিষ্ঠ করেছি ২৩ নভেম্বর। আমি ঈশ্বরের কাছে কৃতজ্ঞ যে তোমার সঙ্গে আমার দেখা হল। জীবনটা সত্যিই সুন্দর। তুমি তোমার দিদুনের বাড়িতে জন্মেছ। আমি তোমাকে জন্ম দেওয়ার স্বপ্ন দেখতাম। সেই স্বপ্ন সফল হয়েছিল ওই দিন। আমি তোমাকে খুব ভালবাসি। আমি যতক্ষণ না পর্যন্ত তোমার কাছে পৌঁছাতে পারছি ঈশ্বর তোমার খেয়াল রাখবেন।
(চিঠি-২০১৪)

.