Mexico Water Crisis: শুকিয়ে যাচ্ছে মাটির তলার জল, হাহাকার মেক্সিকোয়

জুন মাসে, কর্তৃপক্ষ মেট্রোপলিটন এলাকা জুড়ে প্রবাহিত জলের অ্যাক্সেসকে কমাতে শুরু করে। প্রতিদিন সকালে মাত্র কয়েক ঘন্টার জন্য এই অ্যাক্সেস দেওয়া হয় সাধারণ মানুষকে। জলের উপর রেশন ব্যবস্থা বিক্ষিপ্ত বিক্ষোভের জন্ম দিয়েছে এলাকার মানুষের মনে। কিছু বাসিন্দা প্রতিবাদ করে জানিয়েছেন যে তারা বেশ কিছু দিন এবং বেশ কিছু সপ্তাহ এই জল না পেয়েই দিন কাটিয়েছেন।

Updated By: Jul 30, 2022, 08:20 AM IST
Mexico Water Crisis: শুকিয়ে যাচ্ছে মাটির তলার জল, হাহাকার মেক্সিকোয়

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: মেক্সিকো শুক্রবার সেই দেশের উত্তরাঞ্চলের রাজ্য নুয়েভো লিওনে জলের ঘাটতিকে "জাতীয় নিরাপত্তা" সংক্রান্ত বিষয় হিসাবে ঘোষণা করেছে। মেক্সিকোর শিল্প রাজধানী হিসেবে পরিচিত এই অঞ্চলটি সাম্প্রতিক কিছু মাসে ক্রমবর্ধমান খরার কারণে প্রায় পঙ্গু হয়ে গিয়েছে। শুক্রবার বিকেলে জারি করা একটি ঘোষণায়, ফেডারেল সরকার জানিয়েছে যে পরিমাণ জল রয়েছে তা জনসাধারণের ব্যবহারের জন্য অগ্রাধিকার দেওয়া উচিত। তাঁরা আরও জানিয়েছে যে প্রাইভেট কোম্পানিগুলিকে যে ফেডারেল জল ছাড়গুলি দেওয়া হয় তা সংশোধন অথবা হ্রাস করা যেতে পারে।

প্রেসিডেন্ট আন্দ্রেস ম্যানুয়েল লোপেজ ওব্রাডর শুক্রবার তার সাংবাদিক সম্মেলনের আগে বলেন, ‘আমরা (নুয়েভো লিওন রাজ্যে) আরও আট থেকে দশ বছর জলের গ্যারান্টি দিতে পারব।‘

প্রায় ৫.৩ মিলিয়ন মানুষের বাসস্থান মন্টেরির মেট্রোপলিটন এলাকা জুড়ে সাম্প্রতিক কিছু মাসে ক্ষোভ বেড়েছে। কর্তৃপক্ষ বাসিন্দাদের জন্য জলের অ্যাক্সেসকে সীমিত করেছে বলে অভিযোগ করা হয়েছে। এমনকি বাণিজ্যিক জলের বোতল এবং বিয়ার কোম্পানিগুলি ফেডারেলের ছাড়ের অধীনে সারা বছরে বিলিয়ন গ্যালন জল উত্তোলন অব্যাহত রেখেছে।

হেইনিকেন কে মেক্সিকোর জাতীয় জল কর্তৃপক্ষ কোনাগুয়া এলাকায় ৩.৬ মিলিয়ন ঘনমিটার জল উত্ত্বলনের জন্য অনুমতি দেয়। এই মাসের শুরুতে তারা জানিয়েছে যে তাদের প্রক্রিয়াগুলিতে ব্যবহৃত পানীয় জলের ২০ শতাংশ জল তারা এলাকার বাসিন্দাদের হাতে তুলে দেবে।

হাইনিকেনের দান করা ড্রামভর্তি জলের ছবি সাম্প্রতিক দিনে সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে। যাদের বাড়িতে জলের অভাব অব্যাহত রয়েছে তাঁরা প্রবল সমালচনা করেছেন ছবির।

আরও পড়ুন: New Zealand Smoking Ban: সিগারেটের নেশা আছে? ভুলেও যাবেন না এই দেশে

জুন মাসে, কর্তৃপক্ষ মেট্রোপলিটন এলাকা জুড়ে প্রবাহিত জলের অ্যাক্সেসকে কমাতে শুরু করে। প্রতিদিন সকালে মাত্র কয়েক ঘন্টার জন্য এই অ্যাক্সেস দেওয়া হয় সাধারণ মানুষকে।

জলের উপর রেশন ব্যবস্থা বিক্ষিপ্ত বিক্ষোভের জন্ম দিয়েছে এলাকার মানুষের মনে। কিছু বাসিন্দা প্রতিবাদ করে জানিয়েছেন যে তারা বেশ কিছু দিন এবং বেশ কিছু সপ্তাহ এই জল না পেয়েই দিন কাটিয়েছেন।

বোতলের জল বিক্রি করে এমন সংস্থা আরকা কন্টিনেন্টাল, ল্যাটিন আমেরিকার বৃহত্তম সংস্থা যারা কোকা-কোলা বোতলজাত করে। এবং যেটি নুয়েভো লিওন অঞ্চলেও কাজ করে। স্থানীয় ব্যবসায়িক চেম্বার ক্যানট্রার কাছে অনুরধ করে প্রশ্নগুলির উত্তরের জন্য। যদিও তাঁরা মন্তব্য করতে অস্বীকার করেছে বলে জানা গিয়েছে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)    

.