মক্কায় মৃত ১২৭ জনের মধ্যে ভারতীয় ২, আহত ২৩৮ জন, হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা

সৌদি আরবের পবিত্র শহর মক্কার গ্র্যান্ড মসজিদে দুর্ঘটনা। মেরামতির কাজ চলাকালীন ক্রেন ভেঙে মৃত্যু হল ১২৭ জনের। জখম কমপক্ষে ২৩৮। যার মধ্যে ১৫ ভারতীয়। এই তথ্য জানিয়েছে বিদেশমন্ত্রক।  

Updated By: Sep 12, 2015, 11:13 AM IST
মক্কায় মৃত ১২৭ জনের মধ্যে ভারতীয় ২, আহত ২৩৮ জন, হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা

ওয়েব ডেস্ক: সৌদি আরবের পবিত্র শহর মক্কার গ্র্যান্ড মসজিদে দুর্ঘটনা। মেরামতির কাজ চলাকালীন ক্রেন ভেঙে মৃত্যু হল ১২৭ জনের। জখম কমপক্ষে ২৩৮। যার মধ্যে ১৫ ভারতীয়। এই তথ্য জানিয়েছে বিদেশমন্ত্রক।  

আহতদের মধ্যে অনেকের অবস্থা গুরুতর। ফলে বাড়তে পারে মৃতের সংখ্যা। চলতি মাসের শেষেই হজ। সেই উপলক্ষে মক্কায় মেরামতির কাজ চলছিল। মসজিদের চারপাশে রাখা ছিল একাধিক বিশালাকার ক্রেন। তখনই ঝোড়ো হাওয়ায় ভেঙে পড়ে একটি ক্রেন। শুক্রবার প্রার্থনার দিন হওয়ায় গ্র্যান্ড মসজিদে এসেছিলেন অসংখ্য স্থানীয় বাসিন্দা।

ক্রেন ভেঙে পড়ার সঠিক কারণ এখনও জানা যায়নি। তবে শেষ পাওয়া ছবি দেখে সৌদি আরবের প্রতিরক্ষা মন্ত্রকের আধিকারিকরা মনে করছে মক্কায় মসজিদের ছাদের সঙ্গে ক্রেনের একটি অংশের ধাক্কাতেই এই বিপত্তি। ভেঙে পড়েছে ক্রেনেরও একটি অংশ।

কিছুদিন পরেই মক্কায় অনুষ্ঠিত হবে পবিত্র হজ। সেজে উঠছিল মক্কা। প্রায় ১০ লক্ষ মানুষ মক্কায় হজ করতে আসেন। হঠাৎ এই দূর্ঘটনায় প্রশ্নের মুখে হজ উপলক্ষে মক্কার ব্যবস্থাপনা।   

বিবিসি সংবাদ সংস্থার প্রতিবেদনের দাবি, মক্কার ওই 'গ্র্যান্ড মসজিদে' অনেক দিন ধরেই মেরামতির কাজ চলছিল। শুক্রবার মসজিদের ছাদের সঙ্গে ক্রেনের একটি অংশের ধাক্কাতেই এই দূর্ঘটনা ঘটে।

.