শেষ একটি অধ্যায়, নিউ জার্সিতে পথ দুর্ঘটনায় মৃত অঙ্কের জাদুকর জন ন্যাশ

একটি অধ্যায়ের শেষ। নিউ জার্সিতে পথ দুর্ঘটনায় প্রাণ হারালেন গেম থিওরির অন্যতম প্রবক্তা জন ন্যাশ।  রবিবার নিউজার্সির মনরো টাউনশিপের কাছে দুর্ঘটনাটি ঘটে। দুর্ঘটনায় মৃত্যু হয়েছে ন্যাশের স্ত্রী অ্যালিসিয়ারও। ন্যাশের বয়স হয়েছিল ছিয়াশি বছর। নিউজার্সির পুলিস জানিয়েছে, ন্যাশের ট্যাক্সিটি নিয়ন্ত্রণ হারালে দুর্ঘটনাটি ঘটে।  গাড়ি থেকে ছিটকে পরে প্রাণ হারান দুজনে।

Updated By: May 25, 2015, 09:26 AM IST
শেষ একটি অধ্যায়, নিউ জার্সিতে পথ দুর্ঘটনায় মৃত অঙ্কের জাদুকর জন ন্যাশ

ব্যুরো: একটি অধ্যায়ের শেষ। নিউ জার্সিতে পথ দুর্ঘটনায় প্রাণ হারালেন গেম থিওরির অন্যতম প্রবক্তা জন ন্যাশ।  রবিবার নিউজার্সির মনরো টাউনশিপের কাছে দুর্ঘটনাটি ঘটে। দুর্ঘটনায় মৃত্যু হয়েছে ন্যাশের স্ত্রী অ্যালিসিয়ারও। ন্যাশের বয়স হয়েছিল ছিয়াশি বছর। নিউজার্সির পুলিস জানিয়েছে, ন্যাশের ট্যাক্সিটি নিয়ন্ত্রণ হারালে দুর্ঘটনাটি ঘটে।  গাড়ি থেকে ছিটকে পরে প্রাণ হারান দুজনে।

তাঁর জীবন নিয়েই তৈরি হয়েছিল অস্কারজয়ী ছবি A BEAUTIFUL MIND। তার রেকমেন্ডেশন লেটারে একা ছিল ছোট্টা একটা কথা। সংখ্যার জটিল জগতে তার আশা-যাওয়া। গেম থিওরিতে তাঁর সংযোজন ন্যাশ ইকুইলিব্রিয়ম।

গণিতের গণ্ডি ছেড়ে যে তত্বের ব্যবহার অর্থনীতি সহ সমাজ বিজ্ঞানের বহু ধারায়।
এই তত্বের জন্যই ১৯৯৪-তে অর্থনীতিতে নোবেল পান ন্যাশ।

তবে এ সবের বাইরেও একটা অন্য রকম জীবন কাটিয়ে গিয়েছেন ন্যাশ। ১৯৫৭-তে স্ত্রী অ্যালিসিয়ার সঙ্গে পথ চলা শুরু । এর কিছুদিন পর স্কিতজোফ্রেনিয়ায় অক্রান্ত হন ন্যাশ। বদলে যায় গোট জীবনটাই।  শুরু হয় এক অন্য লড়াই।

ন্যাশের যুগান্তকারী গণিতিক তত্ব- আর তার স্কিতজোফ্রেনিয়ার সঙ্গে লড়াইয়ের কাহিনী নিয়েই তৈরি হয় হলিউডি ছবি A BEAUTIFUL MIND। ২০০১ সালে এই ছবিতে অভিনয়ের জন্য অস্কার পান রাসেল ক্রো। ন্যাশের মৃত্যুতে টুইটারে  শোক প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। অভিনেতা রাশেল ক্রো।

 

.