প্রাণীরাই পৃথিবীর প্রথম গণঅবলুপ্তির কারণ, দাবি গবেষকদের

উল্কাপাত বা অগ্ন্যুত্পাত নয়, ৫ কোটি ৪০ লক্ষ বছর আগে প্রথম গণ অবলুপ্তির কারণ পৃথিবীতে জটিল প্রাণের আগমন। জানাচ্ছে নতুন এক গবেষণা। 

Updated By: Sep 4, 2015, 03:59 PM IST
 প্রাণীরাই পৃথিবীর প্রথম গণঅবলুপ্তির কারণ, দাবি গবেষকদের

য়েব ডেস্ক: উল্কাপাত বা অগ্ন্যুত্পাত নয়, ৫ কোটি ৪০ লক্ষ বছর আগে প্রথম গণ অবলুপ্তির কারণ পৃথিবীতে জটিল প্রাণের আগমন। জানাচ্ছে নতুন এক গবেষণা। 

সাধারণত, গণ অবলুপ্তির মত ক্যাটাসট্রফিক ইভেন্টের ক্ষেত্রে এতদিন পর্যন্ত বিপুল উল্কাপাত বা আগ্নেয়গিরির ভয়াবহ ফেটে পড়াকেই দায়ী করা হত। কিন্তু নতুন গবেষণা বলছে এই দায় পৃথিবীতে জটিল বহুকোষী প্রাণের উদ্ভব। এই বহুকোষী প্রাণ তাদের পারিপার্শ্বিক পরিবেশ বদলানোর ক্ষমতা রাখে। 

''বায়োলজিকাল অর্গানিজমও গণঅবলুপ্তির কারণ হতে পারে, এটা বুঝতে আমরা অনেকদিন কাটিয়ে দিয়েছি।'' বলেছেন মার্জিন যুক্তরাষ্ট্রের ভ্যানডারবিল্ট বিশ্ববিদ্যালয়ের পৃথিবী ও পরিবেশবিদ্যার অধ্যাপক সাইমন ডারোক। 

''পৃথিবীর প্রথম বহুকোষীয় জীব এডিয়াকারানদের বেশ কিছু কম্যুইনিটির মধ্যে তুলনামূলক গবেষণা চালিয়ে আমরা দেখেছি, জটিল বহুকোষীয় প্রাণীরাও তাদের পরিবেশ বদলানোর ক্ষমতা রাখে।। এই প্রাণীদের আমরা 'ইকোসিস্টেম ইঞ্জিনিয়ার' বলি। এদের কারণেই এডিয়াকারানরা অবলুপ্ত হয়ে গেছে।'' জানিয়েছেন ডারোক।

গবেষকদের মতে এককোষীয় জীবাণুরাই পৃথিবীতে প্রথম প্রাণ। ৩০ লক্ষ বছর  বছর ধরে তারা পৃথিবীতে রাজত্ব করেছে। 

এর পরেই আমাদের পৃথিবীতে আসে এডিকারানদের মত বহুকোষীয় প্রাণ। নিজেদের তুঙ্গ অবস্থায় সারা পৃথিবীতে এরা ছড়িয়ে পড়ে। এই ধরণের বহুকোষীয় প্রাণীরা মূলত গতীহীন সামুদ্রিক ছিল। ডিস্ক বা টিউব আকৃতির এই জীবরা পাতার মত গদি গঠন করে থাকত। 

এর ৬ লক্ষ  বছর পর বিবর্তন জন্ম দেয় তার আর এক সৃষ্টির। পৃথিবীতে আসে প্রাণীরা। এরপর প্রাণীদের মধ্যে তীব্র গতিতে বৈচিত্র্য আসতে থাকে। প্যালেএন্টোলজিস্টদের ভাষায় যাকে বলা হয় ক্যামব্রিয়ন এক্সপ্লোসন। পরবর্তী ২.৫ লক্ষ বছরের মধ্যে আধুনিক প্রাণী পরিবার গুলির একে একে আবির্ভাব ঘটে। আসে মোলাস্কা, আর্থোপোড, অ্যানেলিডস, স্পঞ্জ, জেলিফিস এবং সর্বোপরি মেরুদণ্ডী প্রাণীরা। 

এই নতুন প্রজাতির প্রাণীদেরই 'ইকোলজিকাল ইঞ্জিনিয়ার' বলছেন বিজ্ঞানীরা। এই জটিল বহুকোষীয় প্রাণীরা বিবর্তনের পথে নিজেদের প্রয়োজনে বদলে ফেলে পরিবেশ। এই নয়া পরিবেশে  এডিয়াকারনদের মত জীবেদের টিকে থাকা ধীরে ধীরে অসম্ভব হয়ে ওঠে। 

৫৪ লক্ষ ৫০ হাজার বছর আগে দক্ষিণ নামাবিয়ার পাহাড়ি অঞ্চলে সম্ভবত শেষপর্যন্ত টিকে ছিল এডিয়াকারনদের কম্যুউনিটি। 

বিজ্ঞানীদের মতে বিবর্তনের নতুন নতুন অধ্যায়, ইকোসিস্টেম ইঞ্জিনিয়ারিং ও প্রাণের মিথষ্ক্রিয়ায় পৃথিবীর প্রথম জটিল জীবের গণঅবলুপ্তি ঘটে। 

.