মঙ্গলে কি অবশেষে মিলল জল? প্রাণও আছে নাকি!

মঙ্গলের যে-অঞ্চলে জলের সন্ধান মিলেছে সেটির আয়তন পৃথিবীর নেদারল্যান্ডসের মতো।

Updated By: Dec 18, 2021, 07:00 PM IST
মঙ্গলে কি অবশেষে মিলল জল? প্রাণও আছে নাকি!

নিজস্ব প্রতিবেদন: মঙ্গলে জল আছে কিনা, তা নিয়ে বহুদিন থেকে নানা চর্চা-গবেষণা চলছে। মঙ্গলে বরফের অস্তিত্ব আগেই নিশ্চিত হয়েছিল। 

আর বরফ থাকলে জল থাকবেই। তবে এবার জলের অস্তিত্বের নিশ্চিত খবর জানা গেল। আর যেখানেই জল, সেখানেই প্রাণের সম্ভাবনা। ফলে মঙ্গলে প্রাণের অস্তিত্ব নিয়েও এবার নতুন করে গবেষণার পরিসর খুলে গেল। 

জানা গেল, মঙ্গলের একটি খাতে জল থাকতে পারে। পৃথিবীর গ্র্যান্ড ক্যানিয়নের মতোই এক খাত রয়েছে মঙ্গলে যার নাম ভ্যালেস মেরিনারিস। 'এক্সোমার্স গ্যাস অরবিটার' নামের একটি নভোযান এই গবেষণার কাজটি করছে। মঙ্গলের এই খাতটি পৃথিবীর গ্র্যান্ড ক্যানিয়নের তুলনায় ১০ গুণ দীর্ঘ, ৫ গুণ গভীর, ২০ গুণ প্রশস্ত। 'এক্সোমার্স গ্যাস অরবিটার' মঙ্গলের মাটির উপরিভাগের হাইড্রোজেন মাপতে পারে।

বিজ্ঞানীরা আগেই বলেছেন, মঙ্গলের বেশির ভাগ জল মঙ্গলের দুই মেরু অঞ্চলে বরফ হিসেবে জমে আছে। তবে ভ্যালেস মেরিনারিস নিয়ে কেন আলাদা করে উত্তেজনা? কারণ, ভ্যালেসের তাপমাত্রা জলকে বরফে পরিণত করার মতো যথেষ্ট নয় বলেই জানা যাচ্ছে। এর ফলে মঙ্গলের মাটিতে সরাসরি জলের সন্ধান পাওয়ার প্রভূত সম্ভাবনা। তবে সেই জল ঠিক কী ধরনের, তা নিয়ে এখনও নিশ্চিত হননি বিজ্ঞানীরা।

বিষয়টির সঙ্গে জড়িত এক বিজ্ঞানী বলেন-- ভ্যালেস মেরিনারিসের একটি কেন্দ্রীয় অংশ জলে পরিপূর্ণ দেখা গিয়েছে। যা প্রত্যাশার চেয়ে অনেক বেশি। এই অংশটি পৃথিবীর পারমাফ্রস্ট অঞ্চলের মতো, যেখানে তাপমাত্রার কারণে মাটির নীচে স্থায়ীভাবে বরফ থাকে।
 
(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন: Karachi Blast: ভয়াবহ বিস্ফোরণে কেঁপে উঠল করাচির শেরশাহ এলাকা, এখনও মৃত ১০

.