Italian Astrophysicist-কে ডুডলের মধ্যে দিয়ে শ্রদ্ধা গুগলের

তাঁর নামে নাম রাখা হয়েছে একটি গ্রহাণুর-- ৮৫৫৮ হ্যাক! 

Updated By: Jun 12, 2021, 02:26 PM IST
Italian Astrophysicist-কে ডুডলের মধ্যে দিয়ে শ্রদ্ধা গুগলের

নিজস্ব প্রতিবেদন: একটি অ্যানিমেটেড ডুডলের মারফত আজ, ১২ জুন ইতালীয় জ্যোতির্বিজ্ঞানী Margherita Hack-কে শ্রদ্ধা জানাল গুগল।  

হ্যাককে একটি গ্রহাণু (asteroid) আবিষ্কারের কৃতিত্ব দেওয়া হয়। গ্রহাণুটির নাম-- 8558 Hack। ১৯৯৫ সালে হ্যাকের সম্মানে উক্ত গ্রহাণুটিকে এই নাম দেওয়া হয়।

আরও পড়ুন: উহানের ল্যাব থেকেই লিক্ড Corona? 'অর্থহীন' বলছে চিন, নাছোড়বান্দা আমেরিকা

১৯২২ সালের আজকের দিনে, ১২ জুন ফ্লোরেন্সে জন্মগ্রহণ করেন Hack।  University of Trieste-তে তিনি জ্যোতির্বিদ্যার অধ্যাপক ছিলেন। তিনিই প্রথম ইতালীয় মহিলা যিনি Trieste Astronomical Observatory-র দায়িত্ব সামলান। এ। দায়িত্বে হ্যাক ছিলেন ১৯৬৪ সাল থেকে ১৯৮৭ সাল পর্যন্ত।

নক্ষত্রই (Star) ছিল হ্যাকের মূল আকর্ষণের কেন্দ্র ও চর্চার বিষয়। Spectroscopic Characteristics of Stars-ই ছিল তাঁর মূল কাজ। নক্ষত্রের রাসায়নিক উপাদান, নক্ষত্রের উপরিতলের তাপমাত্রা এবং তার মাধ্যাকর্ষণ নিয়ে জীবনভর গভীর ও ব্যাপক চর্চা ছিল তাঁর। 

নক্ষত্রের বিবর্তনের যে ইতিবৃত্ত, নাক্ষত্রিক সংস্থানের বহির্ভাগের শক্তিবলয় এবং Copernicus satellite নিয়ে ১৯৭০ সাল নাগাদ গবেষণা করেন হ্যাক। Nature পত্রিকায় ১৯৭৪ সালে তাঁর প্রথম গবেষণাপত্রটি প্রকাশিত হয়।

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

আরও পড়ুন: Pulitzer Prize: সাংবাদিকতায় অবদানের জন্য সম্মানিত ২ ভারতীয় বংশোদ্ভূত মার্কিন সাংবাদিক

.