মঙ্গলে পাথরের স্তরে খোঁজ মিলল ম্যাঙ্গানিজ অক্সাইডের

মঙ্গলে পাথরের স্তরে খোঁজ মিলল ম্যাঙ্গানিজ অক্সাইডের। খুঁজে পেয়েছে মার্স কিউরিওসিটি রোভার। বিজ্ঞানীরা জানাচ্ছেন, মাঙ্গানিজ অক্সাইডের অস্তিত্ব প্রমাণ করে অতীতে লাল গ্রহের বায়ুমণ্ডলে অনেক বেশি অক্সিজেন ছিল। কারণ যথেষ্ট পরিমাণ তরল জল ও জারক প্রক্রিয়ার অস্তিত্ব না থাকলে এধরনের ম্যাঙ্গানিজের স্তর সৃষ্টি হতে পারে না। বিকাশের একটা পর্যায়ে পৃথিবীতে প্রচুর জল ছিল। পরে সালোকসংশ্লেষ প্রক্রিয়ার ফলে যখন বায়ুমণ্ডলে অক্সিজেনের পরিমাণ বৃদ্ধি পায়, তখনই ম্যাঙ্গানিজের স্তর তৈরি হতে শুরু করে। এই কারণেই মনে করা হচ্ছে মঙ্গলে ম্যাগানিজ তৈরি হয়েছিল অনেক বেশি অক্সিজেন থাকার কারণেই।

Updated By: Jun 28, 2016, 04:49 PM IST
মঙ্গলে পাথরের স্তরে খোঁজ মিলল ম্যাঙ্গানিজ অক্সাইডের

ওয়েব ডেস্ক: মঙ্গলে পাথরের স্তরে খোঁজ মিলল ম্যাঙ্গানিজ অক্সাইডের। খুঁজে পেয়েছে মার্স কিউরিওসিটি রোভার। বিজ্ঞানীরা জানাচ্ছেন, মাঙ্গানিজ অক্সাইডের অস্তিত্ব প্রমাণ করে অতীতে লাল গ্রহের বায়ুমণ্ডলে অনেক বেশি অক্সিজেন ছিল। কারণ যথেষ্ট পরিমাণ তরল জল ও জারক প্রক্রিয়ার অস্তিত্ব না থাকলে এধরনের ম্যাঙ্গানিজের স্তর সৃষ্টি হতে পারে না। বিকাশের একটা পর্যায়ে পৃথিবীতে প্রচুর জল ছিল। পরে সালোকসংশ্লেষ প্রক্রিয়ার ফলে যখন বায়ুমণ্ডলে অক্সিজেনের পরিমাণ বৃদ্ধি পায়, তখনই ম্যাঙ্গানিজের স্তর তৈরি হতে শুরু করে। এই কারণেই মনে করা হচ্ছে মঙ্গলে ম্যাগানিজ তৈরি হয়েছিল অনেক বেশি অক্সিজেন থাকার কারণেই।

একই কারণে বিজ্ঞানীদের অনুমান, একসময়ে মঙ্গলে প্রচুর জল ছিল। একসময়ে জলের মধ্যে থাকা অক্সিজেন ছড়িয়ে পড়ে মঙ্গলের আবহমণ্ডলে। কিন্তু মঙ্গলের মাধ্যাকর্ষণের শক্তি ছিল অত্যন্ত কম। মঙ্গলের চৌম্বক ক্ষেত্র মাহাকাশ থেকে আসা তেজস্ক্রিয় রশ্মিকে ঠেকাতে পারেনি। ফলে জলের অণু ভেঙে পরিণত হয়ে যায় হাইড্রোজেন ও অক্সিজেনে। তবে অক্সিজেনের ভারী কণাগুলি রয়ে যায় পাথরের খাঁজে। সেই সব অক্সিজেনের কারণেই মঙ্গলের ভূস্তরে এত লাল ধুলোর অস্তিত্ব।

.