নেইলোকে নেলসন, মানুষলোক ছেড়ে মহাকালে ম্যান্ডেলা

২০১৩, ৬ ডিসেম্বর। হঠাত্‍ করে বিশ্বের বাতি নিভে গেল। বছরের শেষ মাসে মানুষলোক ছেড়ে পরলোকে চলে গেলেন নেলসন ম্যান্ডেলা। যাঁর মৃত্যু নিয়ে মার্কিন প্রেসিডেন্ট বললেন, ম্যান্ডেলা আর আমাদের নন, তিনি এখন মহাকালের।

Updated By: Dec 24, 2013, 02:25 PM IST

২০১৩, ৬ ডিসেম্বর। হঠাত্‍ করে বিশ্বের বাতি নিভে গেল। বছরের শেষ মাসে মানুষলোক ছেড়ে পরলোকে চলে গেলেন নেলসন ম্যান্ডেলা। যাঁর মৃত্যু নিয়ে মার্কিন প্রেসিডেন্ট বললেন, ম্যান্ডেলা আর আমাদের নন, তিনি এখন মহাকালের।
এক নজরে দেখে নেব নেলসন ম্যান্ডেলার জীবনগাঁথা--

দক্ষিণ আফ্রিকার ছোট্ট গ্রাম এমবেজোতে ১৯১৮ সালে জন্মগ্রহণ করেন নেলসন ম্যান্ডেলা।

১৯৩৭ সালে ম্যান্ডেলা উইটওয়াটারস্র্যান্ড বিশ্ববিদ্যালয়ে আইন নিয়ে পড়া শুরু করেন।

১৯৪৩ সালে ম্যান্ডেলা আফ্রিকান ন্যাশনাল কংগ্রেসে (এএনসি) যোগদান করেন। পরের বছর অলিভার টাম্বো ও ওয়াল্টার সিসলু-এর সঙ্গে এনএনসি-এর যুব লিগ গঠন করেন তিনি।

অলিভার টাম্বোর সঙ্গে ১৯৫২ সালে দক্ষিণ আফ্রিকার প্রথম কৃষ্ণাঙ্গ আইন ফার্ম তৈরি করেন তিনি।

এর তিনবছর পর এএনসি প্রথম তাদের জাতিবিদ্বেষের বিরোধীতা মূলক দলিল পেশ করে।

১৯৫৬ সালে বিশ্বাসঘাতকতার অভিযোগে আরও ১৫৫ জনের সঙ্গে গ্রেফতার করা হয় ম্যান্ডেলাকে। ১৯৬১ সালে মুক্তি পান তাঁরা।

১৯৫৮ সালে ম্যান্ডেলা সমাজকর্মী উইনি মাদিজিকেলাকে বিয়ে করেন। প্রথম স্ত্রী এভলিন টোকো মাসে-এর সঙ্গে ১৩ বছরের বৈবাহিক জীবনের ইতি টানেন তিনি।

১৯৬০ সালে শারপেভিলে হত্যাকাণ্ডে দক্ষিণ আফ্রিকার শ্বেতাঙ্গ পুলিস হাজারো কৃষ্ণাঙ্গ বিক্ষোভকারীর উপর গুলি চালিয়ে ৬৯ জনকে হত্যা করে। ম্যান্ডেলা আত্মগোপন করেন। তৈরি করেন কালো মানুষদের আন্ডারগ্রাউন্ড মিলিটারি গ্রুপ।

১৯৬৩ সালে ধরা পড়েন মাদিবা। অন্তর্ঘাতের অভিযোগ এনে দক্ষিণ আফ্রিকার বর্ণবিদ্বেষী সরকার কুখ্যাত রবেন আইল্যান্ডে ম্যান্ডেলাকে যাবজ্জীবন কারাদণ্ডে পাঠায়। দীর্ঘ ১৮বছর জেলের ছোট্ট একটা কুঠুরিতে তাঁকে বন্দী করে রাখা হয় তাঁকে।

২৭ বছর কারাবাসের পর ১৯৯০ সালের ১১ ফেব্রুয়ারি মুক্তি পান মাদিবা। দক্ষিণ আফ্রিকার তৎকালীন প্রেসিডেন্ট ডি ক্লার্ক আফ্রিকান ন্যাশনাল কংগ্রেস উপর থেকে ৩০ বছরের নিষেধাজ্ঞা তুলে নেন।

১৯৬০ সালের ১৬ এপ্রিল, লন্ডনের উইম্বলি স্টেডিয়ামে সারা পৃথিবী নেলসন ম্যান্ডেলার মুক্তির আনন্দে মেতে ওঠে। সারা বিশ্বে ৬০টি দেশে একসঙ্গে এই অনুষ্ঠানের সরাসরি সম্প্রচার হয়। নেলসন ম্যান্ডেলা মঞ্চে ওঠার পর দর্শকরা টানা আট মিনিট দাঁড়িয়ে ম্যান্ডেলার সম্মানে হাতটালি দেন।

১৯৯৮ সালে নিজের ৮০তম জন্মদিনে গ্রাসা ম্যাশেলকে বিয়ে করেন ম্যান্ডেলা।

১৯৯৯ সালে পাঁচ বছর দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট থাকার পর পদ থেকে সরে দাঁড়ান তিনি।

২০০১ সালে ম্যান্ডেলার প্রোস্টেট ক্যান্সার ধরা পড়ে। এই সময় তিনি তাঁর অবসরকালীন সময় কাটাতেন জোহনেসবার্গের কাছে হাউটান আর কুনু শহরতলীর কাছে একটি গ্রামে। যদিও এই সময় লাগাতার পশ্চিমি নীতির সমালোচনা কর ছিলেন তিনি।

২০০৪ সালে অবসর জীবন থেকেও অবসর নেন তিনি। বিশ্বকে জানিয়ে দেন ``আমাকে আর ডেকো না, আমি তোমাদের ডেকে নেব।``

২০১১ সালে ফেব্রুয়ারি মাসে ফুসফুসে সংক্রমণ নিয়ে হাসপাতালে ভর্তি হন মাবিদা।

২০১২ সালের ডিসেম্বরে ওই একই সমস্যায় গুরুতর অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হন তিনি।

২০১৩ সালের ৬ ডিসেম্বর দীর্ঘ রোগ ভোগের পর মারা যান নেলসন ম্যান্ডেলা।

.