Black Magic on President Muizzu: স্বয়ং প্রেসিডেন্টকে 'কালো জাদু'! অভিযোগে গ্রেফতার খোদ মন্ত্রীই!

Black Magic on President Muizzu: কালো জাদু আজও চলছে? এক সময়ে ভারতকে বলা হত কালো জাদুর দেশ। এশিয়াকেও বলা হয় কালো জাদুর দেশ। সম্প্রতি মলদ্বীপে আশ্চর্য ব্যাপারের অভিযোগ উঠেছে।

Updated By: Jun 27, 2024, 08:07 PM IST
Black Magic on President Muizzu: স্বয়ং প্রেসিডেন্টকে 'কালো জাদু'! অভিযোগে গ্রেফতার খোদ মন্ত্রীই!

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: কালো জাদু আজও চলছে? এক সময়ে ভারতকে বলা হত কালো জাদুর দেশ। এশিয়াকেও বলা হয় কালো জাদুর দেশ। সম্প্রতি মলদ্বীপে আশ্চর্য ব্যাপারের অভিযোগ উঠেছে। 

আরও পড়ুন: Sengol | Constitution: নতুন সংসদ ভবনে কি এবার 'সেঙ্গলে'র জায়গায় সংবিধান রাখা হবে? ফের বিতর্ক...

মলদ্বীপে প্রেসিডেন্ট মহম্মদ মুইজ্জুকে 'কালো জাদু' করার অভিযোগে মলদ্বীপে পরিবেশ, জলবায়ু পরিবর্তন ও জ্বালানি বিষয়ক প্রতিমন্ত্রী ফাথিমাত শামনাজ আলি সালিমকে গ্রেফতার করা হয়েছে। পুলিস জানায়, ফাথিমাত শামনাজ আলি সালিমকে রাজধানী মালে থেকে দুই সহযোগী-সহ গ্রেফতার করা হয়। তাঁকে এক সপ্তাহের হেফাজতে রাখা হয়েছে। তবে তার গ্রেফতারের সুনির্দিষ্ট কারণ জানানো হয়নি।

মলদ্বীপের স্থানীয় সংবাদমাধ্যম থেকে জানা গিয়েছে, প্রেসিডেন্ট মুইজ্জুর উপর 'কালো জাদু' করার অভিযোগে শামনাজকে গ্রেফতার করা হয়েছে। তবে মলদ্বীপের পুলিস বিষয়টিকে নিশ্চিত বা অস্বীকার কোনোটিই করেনি। 

জানা গিয়েছে, মলদ্বীপ জলবায়ু সংকটের সম্মুখীন এক দেশ। ফলে সেই দফতরের মন্ত্রী ফাথিমাত শামনাজ আলি সালিমের দায়িত্ব খুবই গুরুত্বপূর্ণ ছিল। রাষ্ট্রসংঘের পরিবেশ বিশেষজ্ঞরা সতর্ক করেছেন, সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধি পেলে চলতি শতাব্দীর শেষ নাগাদ মলদ্বীপ বসবাসের অযোগ্য হয়ে যেতে পারে।

তবে, মলদ্বীপের প্রচলিত দণ্ডবিধি অনুযায়ী জাদুবিদ্যা করা কোনও ফৌজদারি অপরাধ নয়। তবে, ইসলামিক আইনের অধীনে এ ধরনের কর্মকাণ্ডের জন্য ছ' মাসের কারাদণ্ড হতে পারে।

মলদ্বীপে ঐতিহ্যবাহী রীতি-নীতি পালনের মাধ্যমে কালো জাদু বিশ্বাস করা হয়। এর আগেও ২০২৩ সালের এপ্রিলে কালো জাদুর অভিযোগে এক মহিলাকে হত্যা করা হয়েছিল এবং ২০১২ সালে পুলিস অফিসারদের উপর 'অভিশপ্ত মোরগ' নিক্ষেপ করার অভিযোগে এক বিরোধী রাজনৈতিক সমাবেশে দমন-পীড়ন চালানো হয়েছিল।

আরও পড়ুন: Bengal Weather Update: এবার বাংলা জুড়ে অঝোর প্লাবন! রাজত্ব শুরু দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ুর...

কালা জাদুর কোনও বিজ্ঞানসম্মত ব্যাখ্যা হয় না। পুরোটাকেই কুসংস্কার বলা হয়। এটা সাধারণত প্রান্তিক মানুষজনেরই একটা হাতিয়ার বলে স্বীকৃত। কিন্তু খোদ প্রশাসনিক ক্ষেত্রে এমন বিষয়ের ব্যবহার আশ্চর্য করেছে সব পক্ষকেই।  

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.