মালাউই`র প্রেসিডেন্ট মুথারিকার জীবানবসান

প্রেসিডেন্টের শারিরিক অবস্থা নিয়ে কয়েক দিন ধরেই জল্পনা দানা বাঁধছিল মালাউই-তে। তবে দেশের রাজনৈতিক পরিস্থিতি ও ভবিষ্যতের কথা মাথায় রেখে মালাউই সরকারের তরফে আনুষ্ঠানিক ভাবে কিছু জানানো হয়নি।

Updated By: Apr 7, 2012, 04:51 PM IST

প্রেসিডেন্টের শারিরিক অবস্থা নিয়ে কয়েক দিন ধরেই জল্পনা দানা বাঁধছিল মালাউই-তে। তবে দেশের রাজনৈতিক পরিস্থিতি ও ভবিষ্যতের কথা মাথায় রেখে মালাউই সরকারের তরফে আনুষ্ঠানিক ভাবে কিছু জানানো হয়নি। শনিবার মালাউই সরকার ঘোষণা করেছে, প্রেসিডেন্ট বিঙ্গু ওয়া মুথারিকা-র জীবনাবসান হয়েছে।
সে দেশের সরকারের তরফে জানানো হয়েছে, হৃদরোগে আক্রান্ত হয়ে বৃহস্পতিবার মৃত্যু হয়েছে মুথারিকার। বয়স হয়েছিল ৭৮ বছর। প্রেসিডেন্টের মৃত্যুতে ১০ দিনের জাতীয় শোক ঘোষণা করেছে মালাউই সরকার। সে দেশের সরকারি রেডিও-এ জানানো হয়েছে, দক্ষিণ আফ্রিকার একটি বেসরকারি হাসপাতালে মৃত্যু হয়েছে মুথারিকার। প্রেসিডেন্টের মৃত্যুর পরই তাঁর কুর্সিতে কে বসবে, তা নিয়ে শুরু হয়ে গিয়েছে চাপানউতর।
গত ৮ বছর ধরেই মালাউই শাসন করছে মুথারিকা সরকার। তবে কয়েক মাস ধরেই মুথারিকা সরকারের বিরুদ্ধে দুর্নীতি ও অপশাসনের অভিযোগ উঠছিল। তবে একটি সাংবাদিক সম্মেলনে ভাইস প্রেসিডেন্ট জয়েস বান্দা জানিয়েছেন, সংবিধান মেনেই পরবর্তী প্রেসিডেন্ট নির্বাচন করা হবে। আর মালাউই-এর সংবিধান অনুযায়ী, অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট নির্বাচিত করা হয়েছে বান্দাকেই।

.