লক্ষ লক্ষ শিশুদের ভোটে ২০১৪ সালের ওয়ার্ল্ডস চিলড্রেন প্রাইজ পেলেন মালালা

ফের আর এক পালক যোগ হল মালালা ইউসুফজাইয়ের মুকুটে। ২৯ অক্টোবর লক্ষ লক্ষ শিশুদের ভোটে নির্বাচিত হয়ে ২০১৪ সালের বিশ্ব শিশু পুরস্কার (World’s Children Prize) পেল পাকিস্তানের এই কিশোরী।  স্টকহোমের কাছে মেরিস্ট্যাডে এক পুরস্কার বিতরণী অনুষ্ঠানে তাঁর হাতে তুলে দেওয়া হল এই পুরস্কার।

Updated By: Oct 30, 2014, 02:03 PM IST
লক্ষ লক্ষ শিশুদের ভোটে ২০১৪ সালের ওয়ার্ল্ডস চিলড্রেন প্রাইজ পেলেন মালালা

ওয়েব ডেস্ক: ফের আর এক পালক যোগ হল মালালা ইউসুফজাইয়ের মুকুটে। ২৯ অক্টোবর লক্ষ লক্ষ শিশুদের ভোটে নির্বাচিত হয়ে ২০১৪ সালের বিশ্ব শিশু পুরস্কার (World’s Children Prize) পেল পাকিস্তানের এই কিশোরী।  স্টকহোমের কাছে মেরিস্ট্যাডে এক পুরস্কার বিতরণী অনুষ্ঠানে তাঁর হাতে তুলে দেওয়া হল এই পুরস্কার।

দু'বছর আগে তালিবানের গুলিতে জখম হওয়ার পরও নিজের লড়াই চালিয়ে গিয়েছেন মালালা। লিঙ্গ সাম্য ও মহিলাদের শিক্ষিত করার জন্য তাঁর অরগানাইজেশন মালালা গার্লস চালিয়ে যাচ্ছেন তিনি। সেই কাজের স্বীকৃতি দিতেই গত ১০ অক্টোবর তাঁকে নোবেল শান্তি পুরস্কারে সম্মানিত করা হয়। মাত্র ১৭ বছর বয়সে এই সম্মান পেয়ে তিনি এখন বিশ্বের সর্বকনিষ্ঠ নোবেলজয়ী। বর্তমানে মালালার নিজের নামে একটি তহবিল রয়েছে। মালালা ফান্ড নামের এই তহবিলটি শিশু কন্যাদের স্কুলে পড়াশোনা করতে সাহায্য করে।

২০০০ সাল থেকে World’s Children’s Prize Foundation (WCPF) এই পুরস্কার দেওয়া শুরু করে। সুইডেন স্থিত এই এনজিও-টি কোনও রকম ধর্মীয় বা রাজনৈতিক সংগঠনের সঙ্গে যুক্ত নয়।

নোবেল শান্তি পুরস্কারের ইউএস লিবার্টি মেডেল পান মালালা। সারা বিশ্বে মু্ক্তির জন্য লড়াই করা মানুষদের প্রতিবছর এই মেডেলে সম্মান জানানো হয়। সপ্তম মেডেলটি উঠল মালার গলায়।

 

.