Haiti Earthquake: ৭.২ মাত্রার ভূমিকম্পে ব্যাপক ক্ষতির আশঙ্কা, মৃত্যু ২৯, জারি সুনামি সতর্কতা

ভূমিকম্পে এখনও পর্যন্ত ২৯ জনের মৃত্যুর খবর জানা গিয়েছে। 

Updated By: Aug 14, 2021, 11:35 PM IST
Haiti Earthquake: ৭.২ মাত্রার ভূমিকম্পে ব্যাপক ক্ষতির আশঙ্কা, মৃত্যু ২৯, জারি সুনামি সতর্কতা

নিজস্ব প্রতিবেদন: ফিরে এল এগারো বছর আগের ভয়াবহ স্মৃতি। এক মারণ ভূমিকম্পে কেঁপে উঠল ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জের নিকটবর্তী দেশ হাইতি। রিখটার স্কেলে যার তীব্রতা ৭.২। ভূমিকম্পে এখনও পর্যন্ত ২৯ জনের মৃত্যুর খবর জানা গিয়েছে। জারি হয়েছে সুনামি সতর্কতা।

শনিবার সকালবেলা (ভারতীয় হিসাবে বিকেল সাড়ে পাঁচটা) হাইতি-তে (Haiti)এক ভয়াবহ ভূকম্পন (earthquake) অনূভূত হয়। অনুভূত হয় সেদেশের পশ্চিম অংশে।

জানা গিয়েছে, ৭.২ মাত্রার (7.2 magnitude) এই কম্পনে নিমেষে ভেঙে পড়ে সেখানকার একাধিক বাড়ি-ঘর। চোখের সামনে থেকে উধাও হয়ে যায় রাস্তাঘাট। এখনও পরিষ্কার ভাবে জানা না গেলেও ধ্বংসস্তূপের নীচে বহু মানুষের চাপা পড়ার আশঙ্কা করা হচ্ছে। এখনও পর্যন্ত ২৯ জনের মৃত্যুর খবর জানা গিয়েছে। হাইতিতে জারি হয়েছে সুনামি সতর্কতা।

আরও পড়ুন: Mahatma Gandhi: মহাত্মাকে সর্বোচ্চ অসামরিক সম্মান দেওয়ার প্রস্তাব আমেরিকায়

মার্কিন জিওলজিক্যাল সার্ভে U.S. Geological Survey জানিয়েছে, ভূমিকম্পের উৎসস্থল পোর্ত-অউ-প্রিন্সের (Port-au-Prince) ১৬০ কিলোমিটার পশ্চিম; কেন্দ্র মাটির ১০ কিলোমিটার গভীরে। তবে শুধু পশ্চিমভাগে নয়, গোটা দেশেই ভূমিকম্প অনুভূত হয়েছে বলে খবর। ভূমিকম্পে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে বলে জানানো হয়েছে হাইতি সরকারের তরফে। 

দেশের নাগরিক নিরাপত্তা বিভাগের প্রধান বলেন, বহু প্রাণহানি ঘটেছে, সে ব্যাপারে নিশ্চিত। এখনও পর্যন্ত ২৯ জনের মৃত্যুর খবর জানা গিয়েছে। বিস্তারিত তথ্য সংগ্রহের চেষ্টা চলছে। দ্রুত উদ্ধারকার্য চালানোর কথাও জানান তিনি।

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন: Sweet Diplomacy: পাক স্বাধীনতা দিবসে 'মিষ্টি-সম্পর্ক' ভারত-পাক সেনার!

.