জেলে বন্দী কয়েদিকে 'জীবিত খেয়েছে' অগণিত ছারপোকা! দাবি করল মৃতের পরিবার

মৃত ব্যক্তির পারিবারিক আইনজীবি মাইকেল ডি হার্পার আবার ছারপোকায় ছেয়ে যাওয়া থম্পসনের মৃত দেহের ছবি সামনে এনেছেন। এবং একইসঙ্গে জেল আধিকারিকদের বিরুদ্ধে ফৌজদারি মামলা করার দাবি জানিয়েছেন সেই আইনজীবি। 

Edited By: সব্যসাচী বাগচী | Updated By: Apr 15, 2023, 06:28 PM IST
জেলে বন্দী কয়েদিকে 'জীবিত খেয়েছে' অগণিত ছারপোকা! দাবি করল মৃতের পরিবার
লাশন থম্পসসনের দুর্ভাগ্যজনক মৃত্যুর পর প্রতিবাদ জানাচ্ছে তাঁর পরিবার। ছবি: টুইটার

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: এভাবেও মানুষ মারা যেতে পারে! আটলান্টার জেলে (Atlanta Jail) এক ব্যক্তিকে জীবিত অবস্থায় 'ছারপোকা এবং অন্যান্য পোকা-মাকড়' (Bugs Bite) খেয়ে ফেলেছে বলে দাবি করেছেন সেই মৃত ব্যক্তির পরিবারের আইনজীবী।

অপরাধের জন্য লাশন থম্পসনকে (LaShawn Thompson) এক ব্যক্তিকে জেলে পাঠানো হয়। এরপর ডাক্তারি রিপোর্টে সেই ব্যক্তিকে মানসিকভাবে অসুস্থ বলা হলে, তাঁকে ফুলটন কাউন্টি জেলের মনোরোগ শাখায় রাখা হয়। সেই মৃত ব্যক্তির পারিবারিক আইনজীবি মাইকেল ডি হার্পার আবার ছারপোকায় ছেয়ে যাওয়া থম্পসনের মৃত দেহের ছবি সামনে এনেছেন। এবং একইসঙ্গে জেল আধিকারিকদের বিরুদ্ধে ফৌজদারি মামলা করার দাবি জানিয়েছেন সেই আইনজীবি। 

ডি হার্পার এক বিবৃতিতে জানান, 'থম্পসনকে একটি নোংরা সেলে মৃত অবস্থায় পাওয়া গিয়েছে। আমাদের ধারণা জীবিত অবস্থায় থাকার সময় ওকে ছারপোকা খেয়ে ফেলেছিল। ওকে যে জেলখানায় রাখা হয়েছিল, সেখানে কোনও সুস্থ মানুষ থাকতে পারে না।' এদিকে ফুলটন কাউন্টি মেডিক্যাল এক্সামিনারের রিপোর্ট অনুযায়ী, থম্পসনকে তাঁর সেলে মৃত অবস্থায় পাওয়া যায়। 

ডি হার্পার জানান, 'জেলের রেকর্ড থেকে দেখা যায় কর্মকর্তা এবং চিকিৎসাকর্মীরা লাশন থম্পসনের অবস্থা খারাপ থেকে খারাপতর হতে দেখলেও সাহায্যের জন্য এগিয়ে আসেনি।' যদিও ময়নাতদন্তের পর জেল ও হাসপাতালের দাবি, মেডিক্যাল এক্সামিনারের রিপোর্টে বলা হয়েছে যে লাশন থম্পসনের সেলে ছারপোকার উপদ্রব থাকলেও, তাঁর শরীরে আঘাতের কোনও স্পষ্ট চিহ্ন নেই। 

আরও পড়ুন: Japan PM Fumio Kishida: সভা চলাকালীন বীভৎস বিস্ফোরণ! অল্পের জন্য প্রাণে বাঁচলেন জাপানের প্রধানমন্ত্রী

আরও পড়ুন: Earthquake Strikes Indonesia: সমুদ্রের নীচে শক্তিশালী ভূমিকম্প! সুনামি কত ভয়ংকর হবে?

কিন্তু প্রশ্ন হল ছারপোকায় কি মৃত্যু হতে পারে? 

আইনজীবী হার্পারের ছবিগুলো থেকে দেখা যায়, থম্পসনের মুখ এবং বুক ছারপোকায় ঢেকে রয়েছে। ছারপোকা বিশেষজ্ঞ এবং কেনটাকি বিশ্ববিদ্যালয়ের কীটতত্ত্ববিদ মাইকেল পটার জানান, 'ছবিগুলোতে জেল সেলের যে অবস্থা দেখা গেছে, সেটা ভয়াবহ। আমি ২০ বছরেরও বেশি সময় ধরে ছারপোকা নিয়ে কাজ করেছি। কিন্তু আমি এরকম কিছু কখনও দেখিনি।' 

ছারপোকার কামড় সাধারণত প্রাণঘাতী হয় না বলে জানিয়েছেন মাইকেল পটার। তিনি আরও যোগ করেন, 'তবে দীর্ঘদিন ধরে যদি ছারপোকার উপদ্রব বজায় থাকে, তবে গুরুতরভাবে রক্ত কমে যেতে পারে। এবং সঠিক সময় চিকিৎসা না করা হলে সেই ব্যক্তি মারাও যেতে পারে। ছারপোকা মানুষের রক্ত খায়। এবং যত বেশি ছারপোকা তত বেশি রক্ত। অন্যান্য গুরুতর অবস্থায় আক্রান্তরা অ্যালার্জির মতো প্রতিক্রিয়া অনুভব করতে পারেন এবং অ্যানাফিল্যাকটিক শকে চলে যেতে পারেন, যা মৃত্যু ঘটাতে পারে।' 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.