ট্রাম্পকে ‘প্রতিশ্রুতি’ দিলেও গোপনে পরমাণু অস্ত্র তৈরি চালিয়ে যাচ্ছেন কিম!

এনবিসি-র রিপোর্ট প্রকাশ্যে আসতেই ডোনাল্ড ট্রাম্পের প্রতিশ্রুতি নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে। গত ১২ জুন সিঙ্গাপুরে কিম জং উনের সঙ্গে বৈঠক করে ট্রাম্প জানিয়ে দেন, পাকাপাকিভাবে পরমাণু নিরস্ত্রীকরণ করবেন কিম

Updated By: Jun 30, 2018, 12:20 PM IST
ট্রাম্পকে ‘প্রতিশ্রুতি’ দিলেও গোপনে পরমাণু অস্ত্র তৈরি চালিয়ে যাচ্ছেন কিম!
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: ধ্বংস করা তো দূরাস্ত, পরমাণু শক্তির উত্পাদন বাড়াচ্ছে উত্তর কোরিয়া। এমনটাই অনুমান মার্কিন গোয়েন্দাদের। এনবিসি সংবাদমাধ্যমকে দেওয়া সিআইএ-র আধিকারিক জানিয়েছেন সম্প্রতি বেশ কয়েকটি মাসে একাধিক গোপন ডেরায় পরমাণু শক্তির উত্পাদন চালিয়ে যাচ্ছে কিমের দেশ। গোয়েন্দাদের অনুমান, মার্কিন প্রেসিডেন্টের সঙ্গে বৈঠকরের পরও পরমাণু শক্তি উত্পাদন জারি রেখেছেন কিম।

আরও পড়ুন- সরকারি পয়সায় দেদার ভুরিভোজ, সরকারি আধিকারিককে জেলে পুরল আদালত

এনবিসি-র রিপোর্ট প্রকাশ্যে আসতেই ডোনাল্ড ট্রাম্পের প্রতিশ্রুতি নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে। গত ১২ জুন সিঙ্গাপুরে কিম জং উনের সঙ্গে বৈঠক করে ট্রাম্প জানিয়ে দেন, পাকাপাকিভাবে পরমাণু নিরস্ত্রীকরণ করবেন কিম। এ বার নিশ্চিন্তে ঘুমাবে আমেরিকাবাসী। কিন্তু বৈঠকের দু’সপ্তাহ কাটতে না কাটতে কিমের পরমাণু চুক্তি নিয়ে প্রশ্ন তুলতে শুরু করে হোয়াইট হাউস। ডোনাল্ড ট্রাম্প স্পষ্ট জানিয়ে দেন, পরমাণু অস্ত্র সম্পূর্ণভাবে নিষ্ক্রিয় না করলে তাদের উপর চাপানো নিষেধাজ্ঞা এই মুহূর্তে তোলা হবে না।

আরও পড়ুন- সাঁজায়ো গাড়ির জন্য প্রথম বিশেষ মহিলা দল ইজরায়েলে

তবে, সংবাদমাধ্যমের এই রিপোর্টে মুখে কুলুপ এঁটেছেন মার্কিন গোয়েন্দারা। কিমের পরমাণু অস্ত্র কার্যকলাপ সংক্রান্ত প্রশ্নে এড়িয়ে গিয়েছে মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএ।

.