PM Modi-র 'পাকিস্তানি বোন'-এর মৃতদেহ উদ্ধার, ISI-এর দিকে সন্দেহের তির

প্রিয়জনদের দাবি, কেউ বা কারা খুন করেছে তাঁকে! 

Updated By: Dec 22, 2020, 11:56 AM IST
PM Modi-র 'পাকিস্তানি বোন'-এর মৃতদেহ উদ্ধার, ISI-এর দিকে সন্দেহের তির

নিজস্ব প্রতিবেদন- পাকিস্তানের বালুচিস্তানে সেনার বর্বরতার বিরুদ্ধে আওয়াজ তুলেছিলেন তিনি। বহু দিন ধরেই পাকিস্তানের সেনার অত্যাচারের বিরুদ্ধে প্রতিবাদ করছিলেন করিমা বালোচ। এবার তাঁরই মৃত্যু হল রহস্যজনকভাবে। রবিবার থেকেই নিখোঁজ ছিলেন তিনি। কানাডার টরেন্টোর এক জায়গায থেকে তাঁর মৃতদেহ উদ্ধার হয়। বালোচের মৃত্যু ঘিরে একাধিক রহস্য দানা বেঁধেছে। প্রিয়জনদের দাবি, কেউ বা কারা খুন করেছে তাঁকে! 

২০১৬ সালে রাখি পূর্ণিমার দিন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে ভাই বলে ডেকেছিলেন বালোচ। একটি ভিডিও বার্তা প্রকাশ করে আবেগপ্রবণ হয়ে কিছু কথা বলেছিলেন তিনি। প্রধানমন্ত্রীর কাছে রেখেছিলেন বেশ কয়েকটি অনুরোধ। নিজেকে নরেন্দ্র মোদীর পাকিস্তানি বোন বলেও জানিয়েছিলেন তিনি। যদিও নরেন্দ্র মোদীর সঙ্গে তাঁর রক্তের সম্পর্ক ছিল না। তবে ভারতীয় প্রধানমন্ত্রীকে ভাই হিসেবে সম্মান করেছিলেন তিনি। রবিবার দুপুর তিনটে নাগাদ তাঁকে শেষবার দেখা গিয়েছিল বলে দাবি করেছেন পরিবারের লোকজন। তারপর থেকেই রহস্যজনকভাবে তিনি নিখোঁজ হয়ে যান। 

আরও পড়ুন-  ভারতও কি নিষিদ্ধ করবে ব্রিটেনের উড়ান? ব্রিটেনের নয়া স্ট্রেনের করোনাসংক্রমণে আতঙ্কে গোটা বিশ্ব

পাক সরকার ও সেনার বিরুদ্ধে বরাবরই আওয়াজ তুলেছেন তিনি। রাষ্ট্রসংঘেও পাক সরকারের বিরুদ্ধে অভিযোগ করেছিলেন তিনি। সন্দেহজনক পরিস্থিতিতে তাঁর মৃত্যু হয়েছে। বালোচের মৃত্যুতে পাকিস্তানের গুপ্তচর সংস্থা আইএসআই-এর উপর সন্দেহেহ তির রয়েছে। ২০১৬ সালে বিশ্বের ১০০ জন প্রভাবশালী মহিলার মধ্যে বালোচকে রেখেছিল বিবিসি। ২০১৬ সালে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির উদ্দেশ্যে বালোচ বলেছিলেন, ''আপনাকে আমি নিজের দাদা বলে মনে করি। রাথি উপলক্ষ্যে বালুচিস্তানের এক বোন আপনার কাছে সাহায্য চাইছে। আমার অনুরোধ আপনি রাখুন দয়া করে। বালুচিস্তানে কত যে ভাই তার বোনের থেকে আলাদা হয়ে গিয়েছে, তার হিসাব নেই। আমার মতো অনেক বোন এখনো ভাইদের ফেরার অপেক্ষা করে। বালুচিস্তানে নরসংহার চলছে। আপনি আমাদের হয়ে বালুচিস্তানের এই দুর্দশার কথা সারা বিশ্বকে জানান।''

.