July Supermoon: হাত বাড়ালেই চাঁদ! আজ সন্ধে হলেই পৃথিবীর ঘাড়ে নিশ্বাস ফেলবে সুপারমুন...

July Supermoon 2023: 'ঝলসানো রুটি' নয়, একেবারে বড় থালার মতো পূর্ণিমার চাঁদ। পোশাকি নাম সুপারমুন। আজ, সোমবার সন্ধেবেলায় উঠবে সেই সুপার চাঁদ। একে বলা হচ্ছে 'জুলাই সুপারমুন'। এ বছরের প্রথম সুপারমুন। আজ রাতের আকাশে অসাধারণ উজ্জ্বল হয়ে দেখা দেবে এই চাঁদ।

Updated By: Jul 3, 2023, 06:34 PM IST
July Supermoon: হাত বাড়ালেই চাঁদ! আজ সন্ধে হলেই পৃথিবীর ঘাড়ে নিশ্বাস ফেলবে সুপারমুন...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: 'ঝলসানো রুটি' নয়, একেবারে বড় থালার মতো পূর্ণিমার চাঁদ। পোশাকি নাম সুপারমুন। আজ, সোমবার সন্ধেবেলায় উঠবে সেই সুপার চাঁদ। একে বলা হচ্ছে 'জুলাই সুপারমুন'। এ বছরের প্রথম সুপারমুন। আজ রাতের আকাশে অসাধারণ উজ্জ্বল হয়ে দেখা দেবে এই চাঁদ।

আরও পড়ুন: Incredible Image of Saturn: শনিতে নতুন কী দেখে চমকে উঠলেন মহাকাশবিদেরা?

আকাশ পর্যবেক্ষকদের কাছে বিষয়টি দারুণ উত্তেজক হতে চলেছে। রাতের আকাশে আজ তাঁরা দেখবেন, সচরাচর যেমন উজ্জ্বল হয়ে আকাশে ওঠে পূর্ণিমার চাঁদ তার চেয়ে  ঢের বেশি বড় ও দীপ্তিমান এক সুপারমুন। সাধারণত বছরে ১২টির মতো সুপারমুনের ঘটনা ঘটে। তবে চলতি বছরটি সেদিক থেকে একটু আলাদা। এ বছর ১৩টি সুপারমুন। 

সুপারমুনে শুধু যে চাঁদ উজ্জ্বলই হয়ে ওঠে তা নয়, চাঁদ এই উপলক্ষে পৃথিবীর অনেকটা কাছেও আসে। এবার যেমন চাঁদ পৃথিবীর দিকে ২১ হাজার কিলোমিটার এগিয়ে আসছে। পৃথিবী থেকে চাঁদের দূরত্ব ৩ লক্ষ ৮৪ হাজার ৪০০ কিলোমিটার।  আজ সেই দূরত্ব কমে দাঁড়াচ্ছে ৩ লক্ষ ৬১ হাজার ৯৩৪ কিলোমিটার।

আরও পড়ুন: Planet-Like Object: সূর্যের চেয়েও উত্তাপ বেশি! কোথা থেকে এল এই গ্রহ?

চাঁদের এই কাছে আসাটার মধ্যে কিন্তু আশ্চর্যের কিছু নেই। পৃথিবীকে বৃত্তাকার পথের বদলে উপবৃত্তাকার পথে (এলিপ্টিক্যাল অরবিট) প্রদক্ষিণ করে চাঁদ। উপবৃত্তের একটি দূরতম বিন্দু থাকে, নিকটতম বিন্দুও থাকে। ফলে, পৃথিবীর চারিদিকে ঘুরতে-ঘুরতে স্বাভাবিক নিয়মেই চাঁদ চলে আসে পৃথিবীর কাছে।  

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.