ভারত-পাক দ্বিপাক্ষিক কূটনৈতিক 'তরজায়' উদ্বেগ মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি

ভারত-পাকিস্তান দ্বিপাক্ষিক সম্পর্ক নিয়ে উদ্বেগ প্রকাশ করলেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি। সূত্রের খবর, পাক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের সঙ্গে এই বিষয়ে নিয়ে ফোনে আলোচনা করেন তিনি। কিন্তু হঠাতই প্রতিবেশী দুই দেশের কূটনৈতিক পরিস্থিতির নিয়ে জন কেরির ফোনে বিশেষ কারণ রয়েছে বলে মনে করছেন বিশেষজ্ঞমহল।    

Updated By: Jun 17, 2015, 04:26 PM IST
ভারত-পাক দ্বিপাক্ষিক কূটনৈতিক 'তরজায়' উদ্বেগ মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি

ওয়েব ডেস্ক: ভারত-পাকিস্তান দ্বিপাক্ষিক সম্পর্ক নিয়ে উদ্বেগ প্রকাশ করলেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি। সূত্রের খবর, পাক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের সঙ্গে এই বিষয়ে নিয়ে ফোনে আলোচনা করেন তিনি। কিন্তু হঠাতই প্রতিবেশী দুই দেশের কূটনৈতিক পরিস্থিতির নিয়ে জন কেরির ফোনে বিশেষ কারণ রয়েছে বলে মনে করছেন বিশেষজ্ঞমহল।    

গতকাল ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী টুইট করে রমজানের আগাম শুভেচ্ছা জ্ঞাপণ করেন আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ ঘানি, বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও পাক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফকে। পাক সরকার সূত্রের খবর নওয়াজ শরিফের সঙ্গে মোদীর মিনিট পাঁচেক ফোনালাপও হয়। মোদী টুইটে আরও জানান, রমজানের পবিত্র উপলক্ষে পাকিস্তানি মত্সজীবীদের ছেড়ে দেওয়া হবে।

দুই-দেশের সুসম্পর্ক ও শান্তি বজায় রাখতে এই পদক্ষেপ গুরুত্বপূর্ণ বলে মনে করছেন বিশেষজ্ঞরা। কারণ গত বছর জম্মু কাশ্মীরে অনুপ্রবেশকারী ৫৯ সেনার মৃত্যু হয় ভারতীয় সেনার হাতে। এই নিয়ে বিতর্ক এখনও শেষ হয়নি। তারমধ্যে প্রতিবেশী দেশদের লক্ষ্য করে মায়নমারে ভারতীয় সেনার জঙ্গী নিধনের উপযুক্ত জবাব, তথ্যসম্প্রচার মন্ত্রী রাজ্যবর্ধণ সিং রাঠোর এই মন্তব্য বিতর্ক আরও জোরদার করে।  

 

.