Ukraine-র বিষয়ে Russia-কে সতর্ক করলেন Biden, জারি হতে পারে নিষেধাজ্ঞা

ইসরায়েল, পর্তুগাল এবং বেলজিয়াম তাদের নাগরিকদের ইউক্রেন থেকে ফিরে আসার অনুরোধ করেছে 

Updated By: Feb 13, 2022, 07:57 AM IST
Ukraine-র বিষয়ে Russia-কে সতর্ক করলেন Biden, জারি হতে পারে নিষেধাজ্ঞা

নিজস্ব প্রতিবেদন: মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন (Joe Biden) শনিবার রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে (Vladimir Putin) বলেছেন যে ইউক্রেনে যে কোনও আক্রমণের জন্য তারা প্রতিক্রিয়া জানাবে। তিনি আরও বলেন এই ধরনের পদক্ষেপ ব্যাপক দুর্ভোগ সৃষ্টি করবে এবং মস্কোকে বিচ্ছিন্ন করবে।

ক্রমবর্ধমান শত্রুতা সামলানোর সর্বশেষ প্রচেষ্টায়, দুই নেতা এক ঘন্টা ফোনে কথা বলেছেন। রাশিয়ান সামরিক বাহিনীর ১,০০,০০০ সৈন্য রয়েছে ইউক্রেনের কাছে, এবং 'যে কোনো মুহূর্তে' আক্রমণ করতে পারে।

হোয়াইট হাউস এক বিবৃতিতে বলেছে, "প্রেসিডেন্ট বাইডেন স্পষ্ট বলেন যে, রাশিয়া যদি ইউক্রেনে আরও আক্রমণ চালায়, তাহলে আমাদের মিত্র এবং অংশীদারদের সঙ্গে মার্কিন যুক্তরাষ্ট্র সিদ্ধান্তমূলকভাবে প্রতিক্রিয়া জানাবে এবং রাশিয়ার উপর দ্রুত এবং গুরুতর মূল্য চাপিয়ে দেবে।"

বাইডেন আবার বলেছেন যে ইউক্রেনে আরও একটি রাশিয়ান আক্রমণ ব্যাপক মানবিক দুর্ভোগ সৃষ্টি করবে এবং 'রাশিয়ার অবস্থানকে নষ্ট করবে।'

আরও পড়ুন: Modi on Bengali Refugees:স্বাধীনতার পর উত্তরাখণ্ডের বাঙালিদের জন্য এই কাজ করেনি কেউ; করে দেখিয়েছে বিজেপি: মোদী

হোয়াইট হাউস আরও জানায় যে, "প্রেসিডেন্ট বাইডেন, রাষ্ট্রপতি পুতিনকে স্পষ্ট বলেন যে মার্কিন যুক্তরাষ্ট্র আমাদের মিত্র ও অংশীদারদের সঙ্গে পূর্ণ সমন্বয় সাপেক্ষে কূটনীতিতে জড়িত থাকার জন্য প্রস্তুত রয়েছে, আমরা অন্যান্য পরিস্থিতির জন্য সমানভাবে প্রস্তুত।"

পুতিন, ঠান্ডা যুদ্ধ-পরবর্তী ইউরোপে প্রভাব ফেলার চেষ্টা করছেন। রাশিয়ার সীমান্তের কাছে ইউক্রেনের ক্ষেপণাস্ত্র মোতায়েন এবং ন্যাটোতে তাদের প্রবেশে  বাধা দেওয়ার জন্য বাইডেনের কাছ থেকে সুরক্ষা গ্যারান্টি চাইছেন তিনি।

মস্কোও বারবার ঘটনাক্রমের ওয়াশিংটনের সংস্করণকে বিতর্কিত বলে দাবি করেছে। রাশিয়া জানিয়েছে যে ন্যাটো মিত্রদের আগ্রাসনের বিরুদ্ধে নিজস্ব নিরাপত্তা বজায় রাখার জন্য ইউক্রেন সীমান্তের কাছে সৈন্যদের সংখ্যা বাড়িয়েছে তারা।

এর আগে ইসরায়েল, পর্তুগাল এবং বেলজিয়াম তাদের নাগরিকদের ইউক্রেন থেকে ফিরে আসার অনুরোধ করেছে।

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.