ভারতে ৩.৫ ট্রিলিয়ন ইয়েন বিনিয়োগ করবে জাপান

আগামী ৫ বছরের জন্য ভারতে ৩.৫ ট্রিলিয়ন ইয়েন বিনিয়োগ করতে চলেছে জাপান। দুই দেশের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ক জোরদার করার জন্য ভারতে বিভিন্ন ক্ষেত্রে বিনিয়গ করবে জাপান।

Updated By: Sep 1, 2014, 04:30 PM IST
ভারতে ৩.৫ ট্রিলিয়ন ইয়েন বিনিয়োগ করবে জাপান

টোকিয়ো: আগামী ৫ বছরের জন্য ভারতে ৩.৫ ট্রিলিয়ন ইয়েন বিনিয়োগ করতে চলেছে জাপান। দুই দেশের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ক জোরদার করার জন্য ভারতে বিভিন্ন ক্ষেত্রে বিনিয়গ করবে জাপান।

জাপানের বণিকসভার সঙ্গে বৈঠকে নাম না করেই চিনের বিরুদ্ধে সরব হলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। মোদী বলেন, অর্থনীতিতে চলতি শতকে বিশ্বকে পথ দেখাবে এশিয়াই। কিন্তু, বিকাশবাদ না বিস্তারবাদ কোন পথে এশীয় অর্থনীতি এগোবে তা স্থির করা প্রয়োজন। মোদীর অভিযোগ, অষ্টাদশ শতকের ভাবনায় অনুপ্রাণিত হয়ে এখনও কেউ কেউ এলাকা দখল ও সমুদ্রে সাম্রাজ্য বিস্তারের পথে নামছে। রাজনৈতিক বিশেষজ্ঞদের মতে, এভাবে দক্ষিণ চিন সাগরে বেজিংয়ের আগ্রাসি নীতিরই সমালোচনা করেছেন ভারতের প্রধানমন্ত্রী।

দক্ষিণ চিন সাগরে একটি দ্বীপের মালিকানা নিয়ে জাপানের সঙ্গে ঠাণ্ডা লড়াই চলছে চিনের। আবার দক্ষিণ চিন সাগরেই তেল উত্তোলন প্রকল্পে ONGC-র বিনিয়োগে আপত্তি জানিয়েছে চিন। তাই দক্ষিণ চিন সাগরে সামনে রেখেই, নরেন্দ্র মোদী ভারত ও জাপানের স্বার্থকে মিলিয়ে দিতে চাইলেন বলে মনে করছে রাজনৈতিক মহল।  

জাপানি প্রথা মেনে, আনুষ্ঠানিক চা চক্রে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে সম্মানিত করলেন জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে। টোকিওর প্রাসাদেও সম্মানিত করা হয়েছে তাঁকে। জাপানে আজ, বণিকসভার প্রতিনিধিদের সঙ্গে বৈঠকে মিলিত হন ভারতের প্রধানমন্ত্রী। প্রধানমন্ত্রী বলেন, জাপানের মডেল অনুসরণ করে মানবসম্পদের দক্ষতা বাড়াতে চায় ভারত।

পাশাপাশি, গবেষণা ও উন্নয়নেও জাপানের সঙ্গে ভারত কাজ করতে চায় বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী। ভারতের বিভিন্ন প্রকল্পে জাপানি লগ্নিকে স্বাগত জানিয়েছেন প্রধানমন্ত্রী। তাঁর আশ্বাস বিনিয়োগ প্রস্তাবে দ্রুত ছাড়পত্র দিতে তাঁর দফতরেই আলাদা শাখা খোলা হবে। জাপানের বিদেশমন্ত্রী ও অর্থমন্ত্রীর সঙ্গেও বৈঠক করেছেন নরেন্দ্র মোদী।

.