ইরাকে মেসোপটেমিয়া সভ্যতার এক নিদর্শনকে গুড়িয়ে দিল আইসিস, অপহৃত ২২০ ক্রিশ্চান

গত ৩দিনে সিরিয়ার আরও বেশ কিছু ক্রিশ্চান ধর্মাবলম্বীদের অপহরণ করল ইসলামিক জঙ্গি গোষ্ঠী আইসিস-এর জঙ্গিরা। এই নিয়ে বৃহস্পতিবার পর্যন্ত অপহৃতের সংখ্যা ২২০।

Updated By: Feb 27, 2015, 12:39 PM IST
  ইরাকে মেসোপটেমিয়া সভ্যতার এক নিদর্শনকে গুড়িয়ে দিল আইসিস, অপহৃত ২২০ ক্রিশ্চান

ওয়েব ডেস্ক: গত ৩দিনে সিরিয়ার আরও বেশ কিছু ক্রিশ্চান ধর্মাবলম্বীদের অপহরণ করল ইসলামিক জঙ্গি গোষ্ঠী আইসিস-এর জঙ্গিরা। এই নিয়ে বৃহস্পতিবার পর্যন্ত অপহৃতের সংখ্যা ২২০।

এর সঙ্গেই এই জঙ্গি গোষ্ঠীর তরফ থেকে একটি ভিডিও প্রকাশ করা হয়েছে, যেটিতে দেখা যাচ্ছে ইরাকের উত্তরে মসুলে মেসোপটেমিয়া সভ্যতার সময়কালের একটি প্রাচীন ভাস্কর্য গুঁড়িয়ে দিচ্ছে তারা। এই ভিডিও প্রকাশিত হওয়ার পর সিরিয়ার সংখ্যালঘুদের মধ্যে আতঙ্ক আরও বৃদ্ধি পেয়েছে।  

''দইশ মসুলের আসিরিয়ান ঐতিহ্য ধ্বংস করছে, একই সঙ্গে তারা চাইছে পৃথিবীর বুক থেকে ভৌগলিক ভাবেই অ্যাসিরিয়ান সভ্যতার সমস্ত চিহ্ন মুছে দিতে।'' মন্তব্য করেছেন সিরিয়ার অ্যাসিরিয়ান নেটওয়ার্ক ফর হিউম্যান রাইটস-এর ডিরেক্টর ওসামা এডওয়ার্ড।

সিরিয়া ও ইরাকের প্রায় ২০০ জন অ্যাসিরিয়ানস ও ক্রিশ্চান ধর্মাবলম্বীরা গতকাল পূর্ব বেইরুটের একটি চার্চে জড়ো হয়ে এই দুই দেশে আইসিস-এর হামলার শিকারদের প্রতি সংহতি জানান। এই আতঙ্কের পরিবেশের অবসান চেয়ে প্রকাশ্যেই কেঁদে ফেলেন অনেকেই।

''আমরা আত্মসমর্পন করব না, আমরা ভেঙে পড়ব না।''। এই পোস্টার হাতে নিয়ে এসেছিলেন এক জন।

 

 

.