খতম প্যারিস হামলার মূল চক্রী আবাউদ! ISIS-এর টার্গেটে এবার নিউইয়র্ক

পুলিসের সঙ্গে সংঘর্ষে নিহত প্যারিস হামলার মূল চক্রী আবাউদ আবদেলহামিদ। প্যারিসের প্রসিকিউটার অফিস বিবৃতি দিয়ে এ কথা জানিয়েছে। ১৩/১১-এর পর বিশ্বজুড়ে বাড়ছে আইএস আতঙ্ক। এবার নিউইয়র্ক তাদের টার্গেট বলে হুমকি দিয়েছে জঙ্গিরা। ফ্রান্সে রাসায়নিক ও জৈব অস্ত্রের হামলা হতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন সে দেশের প্রধানমন্ত্রী।    

Updated By: Nov 19, 2015, 10:20 PM IST
খতম প্যারিস হামলার মূল চক্রী আবাউদ! ISIS-এর টার্গেটে এবার নিউইয়র্ক

ব্যুরো: পুলিসের সঙ্গে সংঘর্ষে নিহত প্যারিস হামলার মূল চক্রী আবাউদ আবদেলহামিদ। প্যারিসের প্রসিকিউটার অফিস বিবৃতি দিয়ে এ কথা জানিয়েছে। ১৩/১১-এর পর বিশ্বজুড়ে বাড়ছে আইএস আতঙ্ক। এবার নিউইয়র্ক তাদের টার্গেট বলে হুমকি দিয়েছে জঙ্গিরা। ফ্রান্সে রাসায়নিক ও জৈব অস্ত্রের হামলা হতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন সে দেশের প্রধানমন্ত্রী।    

খতম আবাউদ

ফোনে আড়ি পেতে পাওয়া তথ্যের ওপর নির্ভর করেই বুধবার স্যাঁ দেনির বহুতলে পুলিস অভিযান চালায় বলে জানিয়েছে ফরাসি প্রশাসন। বাড়ির ভিতর থেকে আরেক জঙ্গির ক্ষতবিক্ষত দেহ উদ্ধার হয়। সে সংঘর্ষে মারা গেছে না আত্মহত্যা করেছে তা স্পষ্ট নয়। তবে, মৃতদেহের আঙুলের ছাপ পরীক্ষা করে ফরাসি পুলিস নিশ্চিত সে-ই আবাউদ। সংঘর্ষ চলাকালীন এক মহিলা জঙ্গি আত্মঘাতী বিস্ফোরণে নিজেকে উড়িয়ে দেয়। সে প্যারিস হামলার মূল চক্রী আবদেল হামিদ আবাউদের বোন বলে সন্দেহ করা হচ্ছে। হামলার আরেক চক্রী সালাহ আবদেসসালামের অবশ্য এখনও কোনও খোঁজ নেই। প্যারিসের ফুটবল স্টেডিয়ামের হামলায় আত্মঘাতী জঙ্গি বিলাল হাদফির সঙ্গীদের খোঁজে বৃহস্পতিবার ব্রাসেলস ও মলেনবিকের ছ-টি জায়গায় অভিযান চালায় বেলজিয়াম পুলিস।  

এ বার টার্গেট নিউইয়র্ক?

১৩/১১-এর  আতঙ্ক এখনও কাটেনি। এরই মধ্যে, ভিডিও প্রকাশ করে নিউইয়র্কে হামলা চালানোর হুমকি দিল ইসলামিক স্টেট। আইএস হামলার আশঙ্কায় মঙ্গলবার হ্যানোভারে বাতিল হয় হল্যান্ড-জার্মানি ফুটবল ম্যাচ। ৬-মিনিটের নতুন ভিডিও ফুটেজে আমেরিকা-সহ যতগুলি দেশ সিরিয়ায় অভিযান চালাচ্ছে, সেই সব দেশেই হামলার হুমকি দেওয়া হয়েছে। হুমকি আসার পরই বাড়ানো হয়েছে নিউইয়র্কের নিরাপত্তা।

সিনাইয়ে বিমানে নাশকতা

সিনাইয়ে রুশ বিমান ধ্বংসের দায় আগেই স্বীকার করেছিল আইএস। এ বার, নাশকতায় ব্যবহৃত বোমের ছবি প্রকাশ করল তারা। নিজেদের ইংরেজি ম্যাগাজিনে ছবি-সহ আইএসের দাবি, এটিই সেই আইইডি, যা বিমান-নাশকতায় ব্যবহার করা হয়। ছবিতে দেখা গেছে, মিশরে বহুল ব্যবহৃত একটি সোডা ক্যান, সঙ্গে বোমা তৈরির নানা উপকরণ।

আবার হত্যা

আইএস তাদের ইংরেজি ম্যাগাজিন দাবিক-এ এক চিনা ও এক নরওয়েজিয়ান পণবন্দিকে হত্যার কথা জানিয়েছে। সিরিয়ায় ফ্রান্স ও রাশিয়ার চলতি বিমান হানার বদলা নিতেই এই খুন বলে মন্তব্য করেছে জঙ্গিরা। এই প্রথম কোনও চিনা নাগরিক আইএসের হাতে খুন হলেন। আইএস বিরোধী অভিযানে চিন সামিল না হলেও এই ঘটনার পর জঙ্গিদের কড়া শাস্তি দেওয়ার হুমকি দিয়েছে বেজিং।

রাসায়নিক ও জৈব অস্ত্রের আতঙ্ক

বৃহস্পতিবার ফ্রান্সের পার্লামেন্টে সে দেশের প্রধানমন্ত্রী ম্যানুয়েল ভল রাসায়নিক ও জৈব অস্ত্রের হামলা হতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন। বাশার অল-আসাদ গদিতে থাকলে সিরিয়া সমস্যার সমাধান হবে না বলে এ দিন ফের সুর চড়িয়েছেন বারাক ওবামা। আসাদও পাল্টা বলেছেন, সিরিয়া জঙ্গিমুক্ত না হওয়া পর্যন্ত ক্ষমতা হস্তান্তরের পথে যাবেন না তিনি। আইএসের বিরুদ্ধে লড়াইয়ের জন্য বৃহস্পতিবার রাষ্ট্রসঙ্ঘে নতুন প্রস্তাব পেশ করেছে ফ্রান্স ও রাশিয়া। 

.