বাংলাদেশের ঢাকার পল্লবী থানায় জোরালো বিস্ফোরণ, দায় স্বীকার করল ISIS

সম্প্রতি বাংলাদেশের পুলিশ হেড কোয়ার্টার থেকে সতর্কবার্তা জারি করা হয়েছিল, পুলিশকে টার্গেট করছে জঙ্গি সংগঠনগুলি। 

Edited By: সুমন মজুমদার | Updated By: Jul 30, 2020, 12:25 AM IST
বাংলাদেশের ঢাকার পল্লবী থানায় জোরালো বিস্ফোরণ, দায় স্বীকার করল ISIS

নিজস্ব প্রতিবেদন- বাংলাদেশের রাজধানী ঢাকার পল্লবী থানার ভিতর জোরালো বিস্ফোরণের খবর পাওয়া গিয়েছে। জানা যাচ্ছে, বিস্ফোরণে চারজন পুলিস কর্মীসহ মোট পাঁচজন গুরুতর আহত হয়েছেন। সকাল সাতটা নাগাদ বিস্ফোরণ ঘটে। এই ঘটনায় ঢাকাজুড়ি তীব্র চাঞ্চল্য ছড়িয়েছিল। কী থেকে বিস্ফোরণ, সেই সম্পর্কে পুলিসের তরফে সারাদিন কিছু জানানো হয়নি। ঢাকা মহানগর পুলিশের অতিরিক্ত কমিশনার (ক্রাইম) কৃষ্ণপদ রায় অবশ্য এক বিবৃতিতে জানিয়েছিলেন. এই বিস্ফোরণের সঙ্গে জঙ্গিযোগ নেই। তবে তাঁকে ভুল প্রমাণ করে দিল অনলাইনে জঙ্গি কার্যক্রম পর্যবেক্ষণকারী মার্কিন সাইট ইনটেলিজেন্স গ্রুপ।

সাইট ইনটেলিজেন্স গ্রুপের পরিচালক রিটা কাটজ টুইট করে জানিয়েছেন, পল্লবী থানার বিস্ফোরণের দায় স্বীকার করেছে মধ্যপ্রাচ্যের জঙ্গি সংগঠন আইসিস। সম্প্রতি বাংলাদেশের পুলিশ হেড কোয়ার্টার থেকে সতর্কবার্তা জারি করা হয়েছিল, পুলিশকে টার্গেট করছে জঙ্গি সংগঠনগুলি। যে কোনও সময় থানা বা পুলিসি জমায়েতে হামলা হতে পারে বলে আশঙ্কা প্রকাশ করা হয়েছিল। বাংলাদেশে নাশকতার ছক কষছে ইসলামিক স্টেট ও (আইএস) ও জেএমবির সদস্যরা। সেই আশঙ্কাই সত্যি বলে প্রমাণিত হল। গোয়েন্দাদের দেওয়া তথ্য এমনও বলা ছিল, সকাল ৬-৭টা বা সন্ধ্যে সাতটা থেকে রাত দশটার মধ্যে হামলা হতে পারে। বিমাবন্দর ও ধর্মীয় স্থানগুলিকেও টার্গেট করা হতে পারে।

ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) ডিসি (মিডিয়া) ওয়ালিদ হোসেন জানিয়েছিলেন, তিনজন অপরাধীকে পল্লবী থানায় আনা হয়েছিল সকালে। এক রাজনৈতিক নেতাকে খুনের জন্য তাদের ভাড়া করা হয়েছিল। সেই তিনজনের থেকে অস্ত্র ও কিছু জিনিসপত্র বাজেয়াপ্ত করে পুলিস। তার মধ্যে ওজন মাপার মেশিন-এর মতো দেখতে কিছু একটা ছিল। সেটি থেকেই বিস্ফোরণ হয়ে বলে জানা গিয়েছে। ২০১৯ সালের আগস্টের পর রাজধানী ঢাকায় আইএসের এটাই প্রথম হামলা বলে জানিয়েছে ওই মার্কিন সাইট। ঈদুল আজহারের আগে নতুন লড়াইয়ের ইঙ্গিত হিসেবে বাংলাদেশের রাজধানীতে এই হামলা চালানো হয়েছে বলে দাবি করেছে আইএস।

.