অস্ট্রেলিয়ায় জাল ছড়াচ্ছে ISIS

অস্ট্রেলিয়াতেও কি জাল ছড়াচ্ছে ISIS? পনেরোজনকে আটক করে সেই আশঙ্কার দিকটাই স্পষ্ট করল অস্ট্রেলিয়া প্রশাসন। সিডনিতে কোনও ব্যক্তিকে ধরে মুণ্ডচ্ছেদের পরিকল্পনা করেছিল ISIS-এর সঙ্গে যুক্ত কয়েকজন। আগাম জানতে পেরে সিডনি আর ব্রিসবেনে অভিযান চালায় পুলিস। আর তাতেই ধরা পড়ে পনেরোজন সন্দেহভাজন।

Updated By: Sep 19, 2014, 09:56 AM IST
অস্ট্রেলিয়ায় জাল ছড়াচ্ছে ISIS

ওয়েব ডেস্ক: অস্ট্রেলিয়াতেও কি জাল ছড়াচ্ছে ISIS? পনেরোজনকে আটক করে সেই আশঙ্কার দিকটাই স্পষ্ট করল অস্ট্রেলিয়া প্রশাসন। সিডনিতে কোনও ব্যক্তিকে ধরে মুণ্ডচ্ছেদের পরিকল্পনা করেছিল ISIS-এর সঙ্গে যুক্ত কয়েকজন। আগাম জানতে পেরে সিডনি আর ব্রিসবেনে অভিযান চালায় পুলিস। আর তাতেই ধরা পড়ে পনেরোজন সন্দেহভাজন।

ISIS জঙ্গিদের হাতে নৃশংসভাবে খুন হতে হয়েছে মার্কিন এবং ব্রিটিশ সাংবাদিক থেকে সমাজকর্মীকে। এরপরই ISIS-এর বিরুদ্ধে সর্বাত্মক অভিযানে নামার ডাক দেন মার্কিন প্রেসিডেন্ট। তাকে পূর্ণ সমর্থন জানায় ব্রিটেন। একইভাবে আগ্রহ প্রকাশ করে অস্ট্রেলিয়াও। আর তারপরই অস্ট্রেলিয়ার বুকে ISIS-এর তত্পরতা মাথাচাড়া দিয়ে ওঠে বলে অভিযোগ। জানা যায় ওই জঙ্গি সংগঠনের সঙ্গে জড়িতরা সিডনি থেকে কাউকে অপহরণ করে প্রকাশ্যে তার মুণ্ডচ্ছেদ করবে বলে পরিকল্পনা করেছিল। একটি ফোন ট্যাপ করে এই ভয়ঙ্কর পরিকল্পনার কথা জানতে পারে পুলিস। তারপরই সিডনি আর ব্রিসবেনে শুরু হয় অভিযান।  সিডনি থেকে আটক করা হয় পনেরোজনকে। জানা গিয়েছে, প্রায় একশো ষাটজন অস্ট্রেলীয় ISIS-এর হয়ে ইরাক ও সিরিয়ায় গিয়েছে। আর তাদের মধ্যে কুড়িজন অস্ট্রেলিয়ায় ফিরেও এসেছে। এদের নিয়েই চিন্তায় রয়েছে প্রশাসন। প্রমাণ খতিয়ে না দেখেই সিডনিতে কেন অভিযান চালানো হয়েছে, তা নিয়ে প্রশ্ন তুলেছে স্থানীয় মুসলিম সংগঠনগুলি।

 

.