প্রবীণ প্রত্নতত্ত্ববিদ খালেদ আল আসাদকে গলা কেটে খুন আইসিস জঙ্গিদের

ফের নৃশংস হত্যাকাণ্ড ঘটাল আইসিস জঙ্গিরা। গতকাল সিরিয়ার প্রাচীন শহর পালমাইরার প্রবীণ প্রত্নতত্ত্ববিদ খালেদ আল আসাদকে গলা কেটে খুন করে তারা। ল্যাম্পপোস্টে ঝুলন্ত প্রবীণ আসাদের দেহের ছবি অনলাইনে পোস্টও করেছে জঙ্গিরা।

Updated By: Aug 20, 2015, 08:11 AM IST
প্রবীণ প্রত্নতত্ত্ববিদ খালেদ আল আসাদকে গলা কেটে খুন আইসিস জঙ্গিদের

ওয়েব ডেস্ক: ফের নৃশংস হত্যাকাণ্ড ঘটাল আইসিস জঙ্গিরা। গতকাল সিরিয়ার প্রাচীন শহর পালমাইরার প্রবীণ প্রত্নতত্ত্ববিদ খালেদ আল আসাদকে গলা কেটে খুন করে তারা। ল্যাম্পপোস্টে ঝুলন্ত প্রবীণ আসাদের দেহের ছবি অনলাইনে পোস্টও করেছে জঙ্গিরা।

ফের আইসিসের হামলার নিশানায় ইতিহাস এবং ঐতিহাসিক। ইরাকের মসুলে দুর্লভ সব পুরাকীর্তি ভেঙেচুরে গুঁড়িয়ে দিয়েছিল আইসিস জঙ্গিরা। বিশ্বজুড়ে নিন্দার ঝড় উঠলেও সেসবে তাদের থোড়াই কেয়ার। এবার আইসিসের নিশানায় সিরিয়ার প্রাচীন শহর পালমাইরা। দুষ্প্রাপ্য সব পুরাতাত্ত্বিক নিদর্শনে ঠাসা এই শহর। আর বিপুল সেই ঐতিহাসিক ঐশ্বর্যই আগলে রাখতেন বিরাশি বছরের ইতিহাসবিদ খালেদ আল আসাদ। শহরের পুরাকীর্তি সংরক্ষণের প্রধান ছিলেন তিনি। বুধবার সেই প্রবীণ ইতিহাসবিদকেই গলা কেটে খুন করে আইসিস জঙ্গিরা। শহরের এক মোড়ে তাঁর দেহ ল্যাম্পপোস্টে ঝুলিয়েও দেয় তারা।

সিরিয়ার পুরাকীর্তি বিভাগের অধিকর্তা মামুন আব্দুল করিম জানিয়েছেন, পুরাকীর্তির আড়ালে কোথায় সোনা লুকনো আছে, তা জানাতে আসাদকে রীতিমতো চাপ দিচ্ছিল জঙ্গিরা। সেই তথ্য না জানাতে পারার জন্যই তাঁকে প্রাণ দিতে হল। আসাদের মৃত্যুতে ইউনেস্কোর তরফেও শোক প্রকাশ করা হয়েছে। কয়েকমাস হল ইউনেস্কোর ওয়ার্ল্ড হেরিটেজ সাইট বলে চিহ্নিত পালমাইরার দখল কায়েম করেছে আইসিস। তা সত্ত্বেও সিরিয়ার সরকারের সঙ্গে যোগাযোগ রেখে চলছিলেন আসাদ।  মৃত আসাদের দেহের পাশে ফেলে রাখা প্ল্যাকার্ডে আইসিসের নিদান,এজন্যই তাঁকে শাস্তি দেওয়া হল।

Tags:
.