প্রকাশ্য রাস্তায় হিজাব খুলে প্রতিবাদ ইরানের মহিলাদের

প্রসঙ্গত, গত ডিসেম্বরে পোশাক ফতোয়ার বিরুদ্ধে প্রতিবাদ জানাতে হিজাব খুলেছিলেন এক মহিলা। সেই প্রতিবাদই আইকন তৈরি হয়ে যায় সে দেশের মহিলাদের কাছে। অভিযুক্ত মহিলাকে গ্রেফতার করে এক মাস জেলবন্দি করে রাখে ইরান সরকার।

Updated By: Feb 1, 2018, 08:25 PM IST
প্রকাশ্য রাস্তায় হিজাব খুলে প্রতিবাদ ইরানের মহিলাদের
ছবি- টুইটার

নিজস্ব প্রতিবেদন: প্রকাশ্য রাস্তায় হিজাব না পরে দাঁড়িয়ে থাকা- এটাই এখন ইরানের মহিলাদের প্রতিবাদের ভাষা। যার জেরে নড়েচড়ে বসেছে সরকারও। ইরান সরকারের জারি করা পোশাক ফতোয়ার বিরুদ্ধে প্রতিবাদ জানাতে এ ভাবে আরও এক মহিলাকে দেখা গেল সোমবার। এই নিয়ে এখনও পর্যন্ত ছয় জন মহিলা হিজাব খুলে প্রতিবাদ জানালেন।

আরও পড়ুন- সপ্তাহভর সেক্স করলে বাড়ি ভাড়া ফ্রি, কুপ্রস্তাব দিয়ে ফ্যাসাদে বাড়িওয়ালা

প্রসঙ্গত, গত ডিসেম্বরে পোশাক ফতোয়ার বিরুদ্ধে প্রতিবাদ জানাতে হিজাব খুলেছিলেন এক মহিলা। সেই প্রতিবাদই আইকন তৈরি হয়ে যায় সে দেশের মহিলাদের কাছে। অভিযুক্ত মহিলাকে গ্রেফতার করে এক মাস জেলবন্দি করে রাখে ইরান সরকার। এর পরেও একাধিক মহিলা হিজাব খুলে প্রতিবাদ জানিয়েছেন। তাঁদের প্রতিবাদ  'গার্লসঅবরিভলিউশনস্ট্রিট' নামে হ্যাজট্যাগে ভাইরাল হয়ে ওঠে টুইটারে।

আরও পড়ুন- ব্রিটেনের এই মহিলা পিঠে করে বয়ে বেড়াচ্ছেন নিজের হৃদপিণ্ড

ইরান বিশেষজ্ঞ ওমিদ মেমারিয়ান জানিয়েছেন, প্রকাশ্যে প্রতিবাদ জানিয়ে মাশুল গুনতে হচ্ছে অনেক মহিলাকে। তাঁদের জেলে যেতে হচ্ছে। তবে, সরকারে এমন পদক্ষেপে এই প্রজন্মের মহিলারা যে ভীত নন, তা বারবার প্রমাণ করে দিয়েছেন। প্রসঙ্গত, ১৯৮৩ সালে হিজাব পরা বাধ্যতামূলক করে ইরান সরকার। সেই সময় থেকেই পোশাক ফতোয়ার বিরুদ্ধে প্রতিবাদ জানিয়ে আসছেন সমাজের একাংশের মহিলারা।

আরও পড়ুন- সম্পর্কে চিড়! প্রথা ভেঙে ক্যাপিটল হিলে একাই এলেন মেলানিয়া

.