Iran: ধর্মীয় নেতার স্তুতিগান না গাওয়ায় পিটিয়ে খুন ছাত্রীকে, আশঙ্কাজনক আরও এক পড়ুয়া...

Iran: বিতর্ক পিছু ছাড়ছে না ইরানের। মাশা আমিনির মৃত্যু এবং তার পরবর্তী ঘটনার জেরে উত্তাল থেকেছে ইরান। সেখানে চলেছে হিজাব-বিরোধী বিক্ষোভ, আন্দোলন, প্রতিবাদ। তাতে মৃত্য়ুও ঘটেছে একাধিক। এদিকে হিজাব ছাড়াই পর্বতারোহণ করায় দেশে ফিরে তীব্র সমালোচনার মুখে পড়ে ক্ষমা চাইতে বাধ্য হয়েছেন এক পর্বতারোহী।

Updated By: Oct 20, 2022, 03:31 PM IST
Iran: ধর্মীয় নেতার স্তুতিগান না গাওয়ায় পিটিয়ে খুন ছাত্রীকে, আশঙ্কাজনক আরও এক পড়ুয়া...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বিতর্ক পিছু ছাড়ছে না ইরানের। মাশা আমিনির মৃত্যু এবং তার পরবর্তী ঘটনার জেরে উত্তাল থেকেছে ইরান। সেখানে চলেছে হিজাব-বিরোধী বিক্ষোভ, আন্দোলন, প্রতিবাদ। তাতে মৃত্য়ুও ঘটেছে একাধিক। এই আবহেই এবার নতুন বিতর্কের মুখোমুখি ইরান। সেখানে এ বার এক স্কুলছাত্রীকে পিটিয়ে মারার অভিযোগ উঠল নিরাপত্তা বাহিনীর বিরুদ্ধে। আরও এক পড়ুয়া এই আক্রমণের মুখে পড়ে আশঙ্কাজনক অবস্থায় হাসপাতালে ভর্তি। এর জেরে ইরানের বিক্ষোভ-পরিস্থিতি আরও বেশি তীব্র হয়ে উঠেছে।

স্কুলে ক্লাসে ঢুকে আসরা পানাহি নামে বছর ষোলোর এক ছাত্রীকে পিটিয়ে মারা হয়েছে বলে অভিযোগ উঠেছে ইরানের নিরাপত্তা বাহিনীর বিরুদ্ধে। কেন? অভিযোগ, ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়তুল্লা আলি খোমেনেই-এর স্তুতিমূলক গান গাইতে অস্বীকার করায় ওই ছাত্রীকে মারধর করা হয়। এদিকে, অনিতা খোজাস্তে নামের আর এক ছাত্রী মৃত্যুর সঙ্গে লড়ছে। ১১টি অ্য়াম্বুল্যান্সে করে ৮০জন পড়ুয়াকে সেদিন হাসপাতালে ভর্তি করা হয়েছিল। এদিকে হিজাব ছাড়াই পর্বতারোহণ করায় দেশে ফিরে তীব্র সমালোচনার মুখে পড়ে ক্ষমা চাইতে বাধ্য হয়েছেন এলনাজ রেকাবি নামের তরুণী পর্বতারোহী। তিনি বলতে বাধ্য হয়েছেন, পাহাড়ে উঠতে গিয়ে কোনও ভাবে খুলে গিয়ে থাকবে তাঁর পোশাক।

আরও পড়ুন: Climate Change: জলবায়ু পরিবর্তন ও দূষণের জেরে এ বিশ্বের অর্ধেক শিশুই মারাত্মক ভাবে বিপন্ন... 

ইরানের উত্তর-পশ্চিমে আরদাবিল শহরে গত সপ্তাহে শাহিদ উচ্চ বিদ্যালয়ে হানা দিয়েছিল নিরাপত্তা বাহিনী। ক্লাসে ঢুকে ছাত্রীদের ওই স্তুতিগান গাইতে বাধ্য করা হয়। বহু ছাত্রীই ওই গান গাইতে অস্বীকার করে। তার জেরেই তাদের মারধর করা হয়। জখম অবস্থায় আসরাকে হাসপাতালে ভর্তি করা হয়েছিল। বুধবার তার মৃত্যু হয়। আসরার মৃত্যুর দায় অবশ্য অস্বীকার করেছে ইরান প্রশাসন।

প্রসঙ্গত, মাশা আমিনি নামে ২২ বছর বয়সি তরুণীর মৃত্যু ঘিরে অগ্নিগর্ভ পরিস্থিতি ইরানে। ইরানে কুর্দিস্তান থেকে রাজধানী তেহরানে যাচ্ছিলেন মাশা। সে সময় পথে তাঁকে আটকায় নীতিপুলিস। অভিযোগ, হিজাব ঠিকমতো না পরায় তাঁকে পাকড়াও করে পুলিস। এর পরই পুলিস হেফাজতে রহস্যজনক মৃত্যু হয় তাঁর। পুলিসি অত্যাচারেই তাঁর মৃত্যু হয়েছে বলে অভিযোগ।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.