Iran-Pakistan Conflict: হামলা এবং পাল্টা-হামলা পাক-ইরানের, কী বলছে ভারত?

এমইএ কর্মকর্তার বিবৃতিটি এই মুহুর্তে অত্যন্ত প্রাসঙ্গিক কারণ ইরান মঙ্গলবার পাকিস্তানে ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে। তাদের দাবি পাকিস্তানের অশান্ত বালুচিস্তানের জঙ্গি গোষ্ঠী জইশ উল-আদল তাদের ভূখণ্ডে হামলা করেছে।

Updated By: Jan 18, 2024, 01:04 PM IST
Iran-Pakistan Conflict: হামলা এবং পাল্টা-হামলা পাক-ইরানের, কী বলছে ভারত?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ভারতের বিদেশ মন্ত্রকের মুখপাত্র বুধবার ইরান ও পাকিস্তানের মধ্যে বিবাদ থেকে নিজেদের দুরত্ব তৈরি করেছেন। সন্ত্রাসবাদের বিরুদ্ধে কেন্দ্রের জিরো-টলারেন্স অবস্থানের উপর জোর দিয়েছে এবং আত্মরক্ষার দিকে একটি দেশের পদক্ষেপকে স্বীকার করেছে।

এমইএ কর্মকর্তার বিবৃতিটি এই মুহুর্তে অত্যন্ত প্রাসঙ্গিক কারণ ইরান মঙ্গলবার পাকিস্তানে ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে। তাদের দাবি পাকিস্তানের অশান্ত বালুচিস্তানের জঙ্গি গোষ্ঠী জইশ উল-আদল তাদের ভূখণ্ডে হামলা করেছে।

বৃহস্পতিবার একটি মিডিয়া ব্রিফিংয়ে, রণধীর জয়সওয়াল, পাকিস্তানে সাম্প্রতিক ইরানের বিমান হামলার বিষয়ে প্রশ্নের জবাব দেওয়ার সময় বলেন, ‘এটি ইরান এবং পাকিস্তানের মধ্যে একটি বিষয়। ভারতের দিক থেকে দেখতে গেলে সন্ত্রাসবাদ প্রসঙ্গে আমাদের জিরো টলারেন্সের একটি আপোষহীন অবস্থান রয়েছে। আমরা বুঝতে পারি যে দেশগুলো আত্মরক্ষার জন্য যেসব পদক্ষেপ নেয়’।

 

আরও পড়ুন: Pakistan Airstrike in Iran: বালোচিস্তানের পাল্টা, ইরানে সীমান্তঘেঁসা এলাকায় হামলা চালাল পাকিস্তান

পাকিস্তান ও আফগানিস্তানের সঙ্গে সীমান্তবর্তী ইরানের অশান্ত দক্ষিণ-পূর্ব প্রদেশে ইরানের বিপ্লবী গার্ডের একজন সদস্যকে গুলি করে হত্যা করার কয়েক ঘণ্টা পরে এমইএ কর্মকর্তার বিবৃতি এসেছে। মঙ্গলবার বালুচিস্তানে জঙ্গি গোষ্ঠী জইশ উল-আদলের দুটি ঘাঁটিতে ইরানের হামলার পর এই হামলা চালানো হয়।

ডিলিট করে ফেলা প্রতিবেদনে, রাষ্ট্র-চালিত মিডিয়া বলেছে যে ‘নির্ভুল ক্ষেপণাস্ত্র এবং ড্রোন হামলা’ সুন্নি সন্ত্রাসী গোষ্ঠী জাইশ আল-আদল (ইরানে জাইশ আল-ধুম নামে পরিচিত) এর দুটি শক্তিশালী ঘাঁটিকে লক্ষ্য করে চালানো হয়েছিল। ইরান দাবি করেছে যে তার ক্ষেপণাস্ত্র হামলাগুলি তার ভূখণ্ডে হামলার সঙ্গে জড়িত জঙ্গি গোষ্ঠীগুলির টার্গেট ছিল। তবে পাকিস্তান সেই ব্যাখ্যা প্রত্যাখ্যান করেছে এবং প্রতিশোধ নেওয়ার সতর্কতা জানিয়ে বিমান হামলার তীব্র নিন্দা করেছে।

আরও পড়ুন: Pakistan: 'ইরান অনৈতিক কাজ করেছে, এর ফল ভুগতে হবে ওদের' ফুঁসছে পাকিস্তান...

পাকিস্তান হামলার বিষয়টি নিশ্চিত করেছে। তাঁরা দাবি করেছে যে হামলায় দুই শিশু নিহত হয়েছে এবং তিনজন আহত হয়েছে। পাকিস্তানের বিদেশ দফতর এটিকে ইরানের ‘তার আকাশসীমার অপ্রীতিকর লঙ্ঘন’ বলে বর্ণনা করেছে।

রয়টার্স জানিয়েছে, জইশ উল-আদল এর আগে পাকিস্তানের সীমান্ত এলাকায় ইরানি নিরাপত্তা বাহিনীর ওপর হামলা চালিয়েছিল।

পাকিস্তান বুধবার ইরান থেকে তার রাষ্ট্রদূতকে প্রত্যাহার করেছে এবং একদিন আগে পাকিস্তানের বালুচিস্তান প্রদেশে সন্দেহভাজন সন্ত্রাসবাদী আস্তানায় তেহরানের বিমান হামলার প্রতিক্রিয়ায় সমস্ত উচ্চ-পর্যায়ের সফর স্থগিত করেছে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

.