পরমাণু অস্ত্র তৈরি করছে না ইরান, দাবি খামেইনির

ইরানের পরমাণু প্রকল্প নিয়ে উপসাগরীয় যুদ্ধের আবহে সে দেশের ধর্মীয় নেতা আয়াতুল্লা আলি খামেইনি ফের দাবি করলেন, তাঁর দেশের পরমাণু অস্ত্র তৈরি করার ইচ্ছা নেই।

Updated By: Feb 22, 2012, 06:57 PM IST

ইরানের পরমাণু প্রকল্প নিয়ে উপসাগরীয় যুদ্ধের আবহে সে দেশের ধর্মীয় নেতা আয়াতুল্লা আলি খামেইনি ফের দাবি করলেন, তাঁর দেশের পরমাণু অস্ত্র তৈরি করার ইচ্ছা নেই। বুধবার তেহরানে খামেইনি বলেন, ``আমরা পরমাণু অস্ত্র তৈরি করছি না। আমরা পরমাণু শক্তির উপর ভিত্তি করে বিশ্বের কয়েকটি দেশের একাধিপত্ত ভাঙতে চাইছি। আল্লাহ্ চাইলে, আমরা সেই লক্ষ্যে পৌঁছাতে পারবই।``
এদিন দেশের পরমাণু বিজ্ঞানীদের সঙ্গে একটি বৈঠকও করেন খামেইনি। পশ্চিমি দুনিয়ার চোখ রাঙানির বিষয়ে তিনি বলেন, ``শত্রুরা যে যাই হুমকি দিক, পরমাণু শক্তির সঙ্গে সরাসরি আমাদের জাতীয় স্বার্থ জড়িয়ে আছে।`` ইরানের পরমাণু কর্মসূচির বিরোধিতায় ইতিমধ্যেই ইরানের আমদানির উপর নিষেধাজ্ঞা জারি করেছে মার্কিন যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়ন। তাদের দাবি, পরমাণু কর্মসূচির নামে পরমাণু অস্ত্র তৈরি করছে তেহরান।
ইজরায়েল ও মার্কিন যুক্তরাষ্ট্র, ইরান আক্রমণ করতে পারে বলেও আশঙ্কা তৈরি হয়েছে। সম্প্রতি খামেইনি মার্কিন যুক্তরাষ্ট্রকে কার্যত হুমকি দিয়ে জানান, ইরান আক্রমণ করলে, তার ফল ভালো হবে না।

.