নীল এলইডি আবিস্কারে পদার্থবিদ্যায় নোবেল পেলেন তিন বিজ্ঞানী

স্মার্ট ফোনের নীল এলইডি আবিষ্কারের জন্য এবার পদার্থবিদ্যায় নোবেল পেলেন তিন জন। দুই জাপানি এবং এক মার্কিন বিজ্ঞানী এই সম্মান পাচ্ছেন। এঁদের মধ্যে ইসামু আকাসাকি ও হিরোশি আমানো জাপানের দুটি বিশ্ববিদ্যালয়ে গবেষণা করছেন। আর জাপানি বংশোদ্ভূত সুজি নাকামুরা একই বিষয়ে গবেষণা করেন মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ে। স্মার্ট ফোনের এই এলইডি পরিবেশবান্ধব এবং শক্তি সাশ্রয়কারী  আলোকের উত্‍স বলে গবেষণায় প্রমাণ করেছেন এই বিজ্ঞানীরা।

Updated By: Oct 7, 2014, 06:39 PM IST
নীল এলইডি আবিস্কারে পদার্থবিদ্যায় নোবেল পেলেন তিন বিজ্ঞানী

ওয়েব ডেস্ক: স্মার্ট ফোনের নীল এলইডি আবিষ্কারের জন্য এবার পদার্থবিদ্যায় নোবেল পেলেন তিন জন। দুই জাপানি এবং এক মার্কিন বিজ্ঞানী এই সম্মান পাচ্ছেন। এঁদের মধ্যে ইসামু আকাসাকি ও হিরোশি আমানো জাপানের দুটি বিশ্ববিদ্যালয়ে গবেষণা করছেন। আর জাপানি বংশোদ্ভূত সুজি নাকামুরা একই বিষয়ে গবেষণা করেন মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ে। স্মার্ট ফোনের এই এলইডি পরিবেশবান্ধব এবং শক্তি সাশ্রয়কারী  আলোকের উত্‍স বলে গবেষণায় প্রমাণ করেছেন এই বিজ্ঞানীরা।

এই তিন বিজ্ঞানী ১৯৯০ আবিস্কার করেন নীল এলইডি। ৭ অক্টোবর নোবেল প্রাইজ কতৃপক্ষ স্টকহলমে তাঁদেরকে নোবেল প্রাইজ সম্মানে ঘোষণা করে। লাল, নীল ও সবুজ মিশ্রন করে তৈরি হয়েছে এলইডি সাদা বাল্ব।

.