মাসুদ আজহারকে বিশ্বসন্ত্রাসবাদী ঘোষণা করার পক্ষে ফের সওয়াল ভারতের

Updated By: Sep 17, 2017, 06:07 PM IST
মাসুদ আজহারকে বিশ্বসন্ত্রাসবাদী ঘোষণা করার পক্ষে ফের সওয়াল ভারতের

ওয়েব ডেস্ক : জইশ-এ-মহম্মদ জঙ্গিগোষ্ঠীর প্রধান মাসুদ আজহারকে রাষ্ট্রসংঘের পক্ষ থেকে আন্তর্জাতিক সন্ত্রাসবাদী আখ্যা না দেওয়া পর্যন্ত ভারত চুপ করে বসে থাকতে পারে না। রবিবার এমনই মত ব্যক্ত করেন রাষ্ট্রসংঘের স্থায়ী কমিটিতে থাকা ভারতের সদস্য সঈদ আকবরুদ্দিন। তাঁর কথায়, বর্তমানে মাসুদ আজহারকে কাঠগড়ায় দাঁড় করানোর বিষয়টি বিচারাধীন। কিন্তু, আমরা আশাপ্রকাশ করব, দ্রুত এই সন্ত্রাসবাদীকে নিষিদ্ধ ঘোষণা করবে রাষ্ট্রসংঘ।

২০১৬ সালের ২ জানুয়ারি ভারতের পাঠানকোটে বায়ুসেনা ছাউনিতে জঙ্গি হানায় নাম জড়ায় মাসুদ আজহার ও তার সংগঠন জইশ-এ-মহম্মদের। তথ্য মেলে, মাসুদ তার ভাই রউফের নেতৃত্বে একটি জঙ্গি দল পাঠায় সেখানে হামলার জন্য। ঘটনায় শহীদ হন ৭ জন ভারতীয় সেনা জওয়ান। সংঘর্ষে নিকেশ করা হয় ৬ জঙ্গিকে।

এরপরই মাসুদ আজহারকে বিশ্বসন্ত্রাসবাদী আখ্যা দেওয়ার জন্য রাষ্ট্রসংঘের কাছে আবেদন জানায় ভারত। কিন্তু, তাতে প্রথম থেকেই ব্যাগড়া দিয়ে চলেছে রাষ্ট্রসংঘের নিরাপত্তা কাউন্সিলের সদস্য চিন। বার বার টেকনিক্যাল কমিটির নাম করে সেই আবেদনে স্থগিতাদেশ দেয় চিন। যদিও, ইতিমধ্যেই মার্কিন যুক্তরাষ্ট্র, ফ্রান্স ও ইংল্যান্ড তাকে বিশ্বসন্ত্রাসবাদী আখ্যা দেওয়ার জন্য তাদের তরফে সবুজ সংকেত দিয়েছে।

আরও পড়ুন- রাষ্ট্রসঙ্ঘে কাশ্মীর ইস্যুতে পাকিস্তানকে কড়া জবাব দিল ভারত

.