বিশকেকে মুখোমুখি মোদী-জিনপিং, ভারতে আসার আমন্ত্রণ জানালেন প্রধানমন্ত্রী

নির্বাচনে জয়ে মোদীকে শুভেচ্ছা জানিয়েছিলেন চিনা প্রেসিডেন্ট জিনপিং। আজ মুখোমুখি সাক্ষাতে জিনপিংকে মোদী ধন্যবাদ জ্ঞাপন করেন

Updated By: Jun 13, 2019, 07:28 PM IST
বিশকেকে মুখোমুখি মোদী-জিনপিং, ভারতে আসার আমন্ত্রণ জানালেন প্রধানমন্ত্রী
ছবি-টুইটার

নিজস্ব প্রতিবেদন: বিশকেকে সাংহাই কোঅপারেশন অর্গানাইজেশন সম্মলনের ফাঁকে চিনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে বৈঠক করলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।  জিন পিংয়ের জন্মদিনের শুভেচ্ছা জানিয়ে হাল্কা চালে আলোচনা শুরু করেন মোদী। এ দিন ভারতের হয়ে বিদেশ সচিব বিজয় গোখেল সহ একাধিক প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

নির্বাচনে জয়ে মোদীকে শুভেচ্ছা জানিয়েছিলেন চিনা প্রেসিডেন্ট জিনপিং। আজ মুখোমুখি সাক্ষাতে জিনপিংকে মোদী ধন্যবাদ জ্ঞাপন করেন। গোখেল এ দিন জানান, নিজেদের ইস্যুগুলোকে তুলে ধরার জন্য দু’পক্ষই সম্মতি হয়েছে। এর জন্য জিনপিংকে ভারতে আসার আমন্ত্রণও জানান মোদী। বিদেশমন্ত্রক সূত্রে খবর, মোদীর আমন্ত্রণে সাড়া দিয়েছেন জিনপিং। আশা করা যাচ্ছে, চলতি বছরেই ভারত সফরে আসতে পারেন তিনি।

আরও পড়ুন- ‘মোদী হ্যায় তো মুমকিন হ্যায়’ ভারতের প্রধানমন্ত্রীর ভাষায় কূটনৈতিক বার্তা আমেরিকার

গত পাঁচ বছরে ৪ বার সাক্ষাত্ হয়েছে মোদী-জিনপিংয়ের। ২০১৮ সালে আর্জেন্টিনায় জি২০ সম্মেলন ছাড়াও চিনে গিয়ে জিনপিংয়ের সঙ্গে বৈঠক করেছেন মোদী। পাশাপাশি, জিনপিং-ও এসেছেন ভারতে। দু’দেশের কূটনৈতিক সম্পর্ক মজবুত হচ্ছে বলে জানিয়ে এ দিন মোদী বলেন, ভারতে ব্যাঙ্ক অব চিনের শাখা খোলা বা  মাসুদ আজহারকে আন্তর্জাতিক জঙ্গি তকমা দেওয়ার বিষয়ে সাফল্যের সঙ্গে আলোচনা হয়েছে দুই দেশের। সন্ত্রাস বিষয়েও আলোচনা হয় দুই রাষ্ট্রপ্রধানের। পাকিস্তানকে কাঠগড়ায় দাঁড় করিয়ে সন্ত্রাসবাদের কড়া সমালোচনা করেন মোদী।

.