অক্সিজেন সঙ্কটের বিরুদ্ধে লড়াইয়ে ভারতের পাশে দাঁড়াল ব্রিটেন

ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন বলেন, গুরুত্বপূর্ণ চিকিৎসা সরঞ্জাম পাঠানো হচ্ছে ভারতে।

Updated By: Apr 26, 2021, 12:39 PM IST
অক্সিজেন সঙ্কটের বিরুদ্ধে লড়াইয়ে ভারতের পাশে দাঁড়াল ব্রিটেন

নিজস্ব প্রতিবেদন: আমেরিকা, ইউরোপীয় ইউনিয়ন, কানাডার পাশাপাশি ভারতের দিকে সাহায্যের হাত বাড়িয়ে দিল ব্রিটেন।

অক্সিজেন সঙ্কট (oxygen) কাটাতে ভারতকে গুরুত্বপূর্ণ চিকিৎসা সরঞ্জাম পাঠানোর সিদ্ধান্ত নিল ব্রিটেন। করোনার সংক্রমণবৃদ্ধির (corona) পাশাপাশি ভারতে অক্সিজেনের জোগানেও ঘাটতি দেখা দেওয়ায় বন্ধু-দেশ ব্রিটেনের (britain) কাছে সাহায্য চেয়েছিল ভারত (india)। সেই আবেদনে সাড়া দিয়েই ভারতের পাশে দাঁড়াল ব্রিটেন।

আরও পড়ুন: 'বিপদের ত্রাতা ভারতকে সাহায্য', মতবদল Biden-র; 'পাশে আছি', জানালেন Kamala

ব্রিটেনের (The United Kingdom) পাঠানো সেই সব জীবনদায়ী সরঞ্জামের মধ্যে থাকছে অক্সিজেন কনসেনট্রেটর এবং ভেন্টিলেটর। ৬০০-র বেশি এই সব যন্ত্রপাতি কয়েক দফায় পৌঁছবে ভারতে। যার প্রথমটি দিল্লিতে পৌঁছনোর কথা মঙ্গলবার ভোরেই।

আগামী কয়েক সপ্তাহ ধরে বাকি ৪৯৫টি অক্সিজেন কনসেনট্রেটর (oxygen concentrators), ১২০টি স্বয়ংক্রিয় ভেন্টিলেটর (non-invasive ventilators) এবং ২০টি সাধারণ ভেন্টিলেটর (manual ventilators) ব্রিটেন থেকে আসার কথা ভারতে। ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন (Prime Minister Boris Johnson) বলেন, গুরুত্বপূর্ণ চিকিৎসা সরঞ্জাম (life-saving medical equipment) পাঠানো হচ্ছে ভারতে। করোনাভাইরাস প্রতিরোধে এবং প্রাণ বাঁচাতে  ভারত যে চেষ্টা করছে, তাতে সাহায্য করতেই এই উদ্যোগ। 

প্রসঙ্গত এর আগে ইউরোপীয় ইউনিয়নও (Europen Union) ভারতকে চিকিৎসা সরঞ্জাম এবং অক্সিজেন উৎপাদনকারী সরঞ্জাম পাঠিয়ে সাহায্যের আশ্বাস দিয়েছে।

আরও পড়ুন: ব্রিটেনের সঙ্গে এবার দক্ষিণ আফ্রিকার করোনা স্ট্রেনও ঢুকল রাজ্যে, আক্রান্ত ৪

.