হিথরো বিমানবন্দরের রানওয়েতে শুয়ে পড়ে বিক্ষোভ, বিমান চলাচল বিঘ্নিত

অভিনব প্রতিবাদ। বিমানবন্দরের সব নিরাপত্তা ভেঙে সটান একেবারে বিমানবন্দরের রানওয়েতে শুয়ে পড়ে বিক্ষোভ দেখালেন বিক্ষোভকারীরা। বারোজন বিক্ষোভকারী যখন রানওয়েতে সটান শুয়ে পড়ে স্লোগান তুলছেন, তখন ল্যান্ডিংয়ের অপেক্ষায় মাথার ওপর চক্কর কাটছে বিমান।

Updated By: Jul 13, 2015, 05:38 PM IST
হিথরো বিমানবন্দরের রানওয়েতে শুয়ে পড়ে বিক্ষোভ, বিমান চলাচল বিঘ্নিত

ওয়েব ডেস্ক: অভিনব প্রতিবাদ। বিমানবন্দরের সব নিরাপত্তা ভেঙে সটান একেবারে বিমানবন্দরের রানওয়েতে শুয়ে পড়ে বিক্ষোভ দেখালেন বিক্ষোভকারীরা। বারোজন বিক্ষোভকারী যখন রানওয়েতে সটান শুয়ে পড়ে স্লোগান তুলছেন, তখন ল্যান্ডিংয়ের অপেক্ষায় মাথার ওপর চক্কর কাটছে বিমান।

এমন ঘটনা যেমন তেমন নয় জায়গায় নয়, একেবারে বিশ্বের অন্যতম ব্যস্ততম বিমানবন্দর হিথরোতে। রানওয়েতে শুয়ে পড়া বিক্ষোভের জেরে বিমান চলাচল বিঘ্নিত হল। এমনকী ইউরোপের ব্যস্ততম এই বিমানন্দরের রানওয়েতে এমন অভিনব প্রতিবাদের প্রত্যক্ষ, পরোক্ষ প্রভাব পড়ল গোটা মহাদেশের বিমান পরিষেবায়।

বিক্ষোভকারীদের দাবি, হিথরো বিমানবন্দরে আরও একটা রানওয়ে বাড়ানোর যে পরিকল্পনা করা হয়েছে, তা অবিলম্বে বাতিল করতে হবে। কারণ ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন হিথরো বিমানবন্দরকে বাড়ানোর জন্য যে পরিকল্পনা নিয়েছেন তাতে পরিবেশ ক্ষতিগ্রস্থ হবে, স্থানীয়দের অসুবিধা হবে। বিক্ষোভকারীরা সংখ্যা ছিলেন মাত্র ১২ জন। আর বিমানবন্দরের নিরাপত্তার জন্য ছিলেন অন্তত ১২০০ কর্মী।  

যে বিক্ষোভকারীরা রানওয়েতে শুয়ে বিক্ষোভ দেখালেন তাদের সংগঠনের নাম 'প্লেন স্টুপিড'। যে সংগঠনের প্রধান ঘোষিত কর্মসূচি হল বিমান ক্ষেত্রে অত্যধিক বিকাশের বিরোধিতা করা। ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন ঘোষণা করেছেন দেশের অর্থনৈতিক উন্নতির স্বার্থে হিথরো বিমানবন্দরে তৃতীয় রানওয়ে তৈরি হব। যার জন্য খরচ হবে ২৩ বিলিয়ন পাউন্ড। এই ঘোষণার পর দেশের পরিবেশবিদরা একেবারে রে রে করে বিরোধিতা নেমে পড়েছেন। ইংল্যান্ডের বিভিন্ন জায়গায় ৩১৫০ একর আয়তনের হিথরে বিমানবন্দরে বাড়ানোর সিদ্ধান্তের বিরোধিতা করে বিক্ষোভ হয়েছে। কিন্তু তা বলে সটান একেবারে এয়ারপোর্টের রানওয়েতে ঢুকে পড়ে বিরোধিতা একেবারে অভিনব। 

.