Gay Woman Governor: এই প্রথম সমপ্রেমী মহিলা গভর্নর মার্কিন যুক্তরাষ্ট্রে!

Gay Woman Governor: ডেমোক্র্যাট অ্যাটর্নি জেনারেল মউরা হিলি রিপাবলিকান প্রাক্তন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প-সমর্থিত প্রার্থী জিওফ দিয়েহলকে পরাজিত করেছেন।

Updated By: Nov 9, 2022, 04:39 PM IST
Gay Woman Governor: এই প্রথম সমপ্রেমী মহিলা গভর্নর মার্কিন যুক্তরাষ্ট্রে!

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ধীরে ধীরে নারীর ক্ষমতায়নের পরিসর যে প্রসারিত হচ্ছে বোঝা যাচ্ছে। মার্কিন যুক্তরাষ্ট্রে এই  প্রথমবার কোনো সমকামী মহিলা সেখানকার এক রাজ্যে গভর্নর নির্বাচিত হলেন। শিল্প-ক্রীড়া-প্রশাসন-- নানা ক্ষেত্রে নারীর কর্মপরিসর ছড়িয়ে পড়ছে। নিজেদের স্বীকৃতি আদায় করে নিচ্ছেন তাঁরা। যেমন, মার্কিন যুক্তরাষ্ট্রে প্রথমবারের মতো কোনো সমকামী মহিলার গভর্নর নির্বাচিত হওয়া সেই স্বীকৃতিরই একটা দিক। নাম তাঁর মউরা হিলি। নিজেকে সমকামী হিসেবে জনসমক্ষে ঘোষণা করেছেন তিনি। নিজেকে সমকামী হিসেবে ঘোষণা করা এই মউরা হিলি ম্যাসাচুসেটসের গভর্নর হয়েছেন। গতকাল, মঙ্গলবার মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যবর্তী নির্বাচনে এই ভোটগ্রহণ হয়েছে।

আরও পড়ুন: Heat Wave In Europe: গরমে এ বছর ১৫ হাজার মানুষের মৃত্যু! 'হু'-র তথ্যে ভীত বিশ্ব...

ডেমোক্র্যাট অ্যাটর্নি জেনারেল মউরা হিলি রিপাবলিকান প্রাক্তন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প-সমর্থিত প্রার্থী জিওফ দিয়েহলকে পরাজিত করেছেন। মধ্যবর্তী নির্বাচনে কংগ্রেসের নিম্নকক্ষ বা প্রতিনিধি পরিষদের ৪৩৫টি আসনের প্রতিটিতে এবং সেনেটে-র ১০০টি আসনের মধ্যে ৩৫টি আসনে ভোট হচ্ছে। এ ছাড়া ৩৬টি রাজ্যের গভর্নর পদেও ডেমোক্র্যাট ও রিপাবলিকানদের মধ্যে ভোটের লড়াই চলছে।

মার্কিন দেশে প্রথমবারের মতো কোনো মহিলা এবং এলজিবিটি ব্যক্তিত্বকে কংগ্রেসে প্রতিনিধি হিসেবে নির্বাচিত করেছেন ভোটাররা। উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্যটির অ্যাট-লার্জ হাউস আসন থেকে নির্বাচিত হয়েছেন বেকা ব্যালিন্ট। প্রতিনিধি পরিষদের এই আসনে যুদ্ধবিরোধী অ্যাকটিভিস্ট লিয়াম ম্যাডেনকে সহজেই পরাজিত করেন এই ডেমোক্র্যাট। লিয়াম রিপাবলিকানদের মনোনয়ন পেয়েছিলেন। অন্য দিকে, সেনেটে ৪৬টি করে আসন পেয়েছে দুই দলই। তবে, সংখ্যাগরিষ্ঠতা পেতে প্রয়োজন ৫১টি আসন। প্রতিনিধি পরিষদে বড় ব্যবধানে এগিয়ে আছেন রিপাবলিকানরা। তাঁরা এখনও পর্যন্ত ১৮৪টি আসন পেয়েছেন। ডেমোক্র্যাটরা পেয়েছেন ১৫৭টি আসন। প্রতিনিধি পরিষদে সংখ্যাগরিষ্ঠতার জন্য প্রয়োজন ২১৮টি আসন।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.