ওবামার সঙ্গে সম্পর্ক ভাল করতে চায় কিউবা, মার্কিন পর্যটকদের মুখ চেয়ে আশা দেখছেন হাভানার ভিন্টেজ গাড়ি মালিকরা

Updated By: Dec 26, 2014, 10:24 AM IST
ওবামার সঙ্গে সম্পর্ক ভাল করতে চায় কিউবা, মার্কিন পর্যটকদের মুখ চেয়ে আশা দেখছেন হাভানার ভিন্টেজ গাড়ি মালিকরা

শত্রুতা ভুলে এবার ওবামা প্রশাসনের সঙ্গে সম্পর্ক চায় কিউবা। সম্প্রতি সরকারের এই সিদ্ধান্তে খুশি হাভানার ক্লাসিক গাড়ির মালিকরা। তাঁদের মতে মার্কিন পর্যটকরা এলে চাহিদা বাড়বে হাভানার বিশ্বখ্যাত ইয়্যাঙ্ক ট্যাঙ্কস বা ভিন্টেজ কারের। শুধু সিগার নয়।

কিউবার রাজধানী হাভানাকে বলা হয় ভিন্টেজ গাড়ির চলমান সংগ্রহশালা। কারণ শহরে পঞ্চাশের দশকে তৈরি প্রায় ৬০ হাজার ক্লাসিক গাড়ি রয়েছে। যার অধিকাংশই ট্যাক্সি এবং ভাড়ার জন্য ব্যবহৃত হয়। হুড খোলা গাড়িতে চেপে চড়াই-উতরাই রাস্তায় শহর ঘুরে দেখেন পর্যটকরা। তবে কিউবার কমিউনিস্ট সরকার আচমকা ওবামা প্রশাসনের সঙ্গে তিক্ততা মেটানোর সিদ্ধান্ত নেওয়ায় তাঁদের ব্যবসা বাড়বে বলে মনে করছেন ক্লাসিক কার মালিকরা।

কাস্ত্রো জমানা থেকেই কিউবায় দেশী গাড়ির প্রাধান্য। কারণ রাশিয়া ছাড়া অন্য কোনও দেশ থেকে গাড়ি আমদানিতে নিষেধাজ্ঞা ছিল। যদিও দু-হাজার তেরো সালে সেই নিষেধাজ্ঞা তুলে নেওয়া হয়। তারপরেও কিন্তু হাভানায় শেভিস, মার্কারিস কিম্বা ফোর্ডের ক্লাসিক মডেল আজও সমান জনপ্রিয়। রক্ষণাবেক্ষণের খরচ বেশি হলেও হাভানাবাসীর বড় প্রিয় জিনিস হল ভিন্টেজ কার। তাই আজও বিশ্বের বিভিন্ন দেশের পর্যটকদের কাছে আকর্ষণের কেন্দ্র বিন্দু হল এইসব ক্লাসিক কার বা ইয়াঙ্ক ট্যাঙ্কস।

 

.