Afghanistan Crisis: হামিদ কারজাই ও আবদুল্লা আবদুল্লাকে অবশেষে গৃহবন্দি করল তালিবান

অথচ ক'দিন আগেই হামিদ কারজাইয়ের সঙ্গে বৈঠক করেছিল তালিবান।

Updated By: Aug 26, 2021, 07:36 PM IST
Afghanistan Crisis: হামিদ কারজাই ও আবদুল্লা আবদুল্লাকে অবশেষে গৃহবন্দি করল তালিবান

নিজস্ব প্রতিবেদন: কথা দিয়ে কথা রাখার তো কোনও মানেই হয় না তালিবানের কাছে। এবারের 'পরিবর্তিত' তালিবান পদে পদে পরস্পরবিরোধী আচরণ করে চলেছে। ক'দিন আগেই যে হামিদ কারজাইয়ের সঙ্গে তারা বৈঠক করে এল অথচ, তাঁকেই গৃহবন্দি করল। তাঁর সঙ্গে 'হাই কাউন্সিল ফর ন্যাশনাল রিকন্সিলিয়েশনে'র প্রধান আবদুল্লা আবদুল্লাকেও গৃহবন্দি করল তালিবান। 

কাবুল (Kabul) দখল করে ক্রমে নিজমূর্তি ধারণ করেছে তালিবান (Taliban)। আফগানিস্তানের প্রাক্তন প্রেসিডেন্ট হামিদ কারজাই ও হাই কাউন্সিল ফর ন্যাশনাল রিকন্সিলিয়েশনে'র প্রধান আবদুল্লা আবদুল্লাকে তারা অবশেষে গৃহবন্দি করে ফেলল। আন্তর্জাতিক সংবাদসংস্থার খবর, বুধবার আবদুল্লার বাড়িতে তল্লাশি চালায় তালিবান। এর পরই বৃহস্পতিবার আবদুল্লা ও কারজাইয়ের নিরাপত্তারক্ষীদের সরিয়ে দেয় তালিবান। কেড়ে নেওয়া হয় তাঁদের গাড়ি। এবং অবশেষে এই দুই নেতাকে গৃহবন্দি করল তারা। 

আরও পড়ুন: Afghanistan: চাইলে ৩১ অগাস্টের পরেও দেশ ছাড়তে পারবেন আফগানরা, আশ্বাস তালিবানের; দাবি জার্মান দূতের

যদিও অগাস্টের ১৫ তারিখে কাবুল দখলের পরে সকলকে সঙ্গে নিয়েই সরকার গঠনের আশ্বাস দিয়েছিল তালিবানের মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ। তালিবানের কথায় ও কাজে যে বিস্তর ফারাক তা ক্রমশই স্পষ্ট হচ্ছে। কারজাইয়ের গ্রেফতারিতে সংশ্লিষ্ট মহল বিস্মিত, কেননা, আশরফ গনির পাশে না দাঁড়িয়ে তালিবানের পক্ষেই বরাবর সওয়াল করেছেন কারজাই ও আবদুল্লা।

সম্প্রতি তালিবান জানিয়েছিল, আফগানিস্তানের (Afghanistan) শাসনভার থাকবে ১২ সদস্যের একটি কাউন্সিল বা পরিষদের হাতে। তালিবানের শীর্ষ ধর্মীয় নেতাদের নিয়ে গঠিত হতে চলা সেই পরিষদে জায়গা পাবেন হামিদ কারজাই ও আবদুল্লা আবদুল্লাও। কাউন্সিলে শীর্ষ তালিবান নেতা মোল্লা আবদুল গনি বেরাদরেরও থাকার কথা। কিন্তু এদিন এঁদের গ্রেপ্তারিতে সেই সমীকরণ আপাতত উলটেই গেল।

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন: Afghanistan: Guantanamo Bay ফেরত হাই-প্রোফাইল এই জঙ্গিই এখন Taliban-দের প্রতিরক্ষা মন্ত্রী

.